দ্য নিউ ইয়র্ক টাইমস রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক ২১:১৪ , আগস্ট ০৯ , ২০১৮

রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার কন্যা ইউলিয়া স্ক্রিপালের ওপর বিষাক্ত রাসায়নিক গ্যাস প্রয়োগের ঘটনায় রাশিয়ার সম্পৃক্ততার অভিযোগে দেশটির বিরুদ্ধে এমন পদক্ষেপ নিতে যাচ্ছে ওয়াশিংটন। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

বুধবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নার্ভ এজেন্ট হামলার কারণে তারা রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নোয়ার্ট জানান, যুক্তরাষ্ট্র নিশ্চিত হয়েছে যে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হামলা চালানো হয়েছে অথবা নিজ দেশের নাগরিকদের বিরুদ্ধে রাসায়নিক বা বায়োলজিক্যাল হামলা চালিয়েছে।

ব্রিটিশ সরকার যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

রাশিয়ার সংবেদনশীল ইলেকট্রনিক উপাদান এবং এ সংক্রান্ত প্রযুক্তি রফতানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। আগামী ২২ আগস্ট বা এর কাছাকাছি সময়ে এটি কার্যকর হওয়ার কথা রয়েছে।

চলতি বছরের মার্চে যুক্তরাজ্যের সালিসবুরি এলাকায় স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। এই ঘটনার তদন্তে যুক্তরাজ্যের গোয়েন্দারা রাশিয়াকে দায়ী করেন। তবে মস্কো এই হামলায় জড়িত থাকার কথা দৃঢ়ভাবে অস্বীকার করে আসছে।

/এমপি/

x