দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস তিন তালাক বিলে সংশোধনী: ভুক্তভোগী ও নিকটাত্মীয়রাই শুধু মামলা করবে

বিদেশ ডেস্ক ১৫:৫৪ , আগস্ট ১০ , ২০১৮

তিন তালাক আইনের অপব্যবহার রুখতে বিরোধীদের দাবি বিবেচনা করে খসড়া বিলটিতে তিনটি সংশোধনী এনেছে ভারতের কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার (৯ আগস্ট) কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, সরাসরি ঘটনার শিকার নারী কিংবা তার রক্তের সম্পর্কের আত্মীয়রাই কেবল মামলা দায়ের করতে পারবে। এছাড়া ম্যাজিস্ট্রেট আসামীকে শর্তযুক্ত জামিন দিতে পারবেন। শুক্রবার (১০ আগস্ট) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রথম পাতা
তিন তালাক নিষিদ্ধ করে ভারতের লোকসভায় বিল পাস হয়েছিল গত ডিসেম্বরে।  তাতে বলা হয়েছিল, তিন তালাক একটি জামিন অযোগ্য অপরাধ।  কোনও মুসলিম ব্যক্তি স্ত্রীকে তিন তালাক দিলে তার তিন বছরের কারাদণ্ড ও জরিমানা হবে। ওই বিল নিয়ে তীব্র আপত্তি তোলেন বিরোধীরা। ওই আইনের অপব্যবহার হতে পারে বলে আমঙ্কা প্রকাশ করেন তারা। আর বিরোধীদের সমর্থন ছাড়া রাজ্যসভায় ওই বিল পাস করানো সম্ভব নয়। সে কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার ওই বিলে সংশোধনী এনেছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয়, বিচারক ইচ্ছা করলে তিন তালাকের মামলায় অভিযুক্তকে জামিন দিতে পারবেন। এক্ষেত্রে অভিযোগ করতে পারবেন কেবল সংশ্লিষ্ট নারী ও তার পরিবারের লোকজন। বিরোধীরা তিন তালাক বিলে ওই পরিবর্তনগুলিই আনার দাবি করেছিলেন। এবার বিলটি রাজ্যসভায় পেশ হলে কংগ্রেস ও অন্যান্য বিরোধী দল সমর্থন করবে বলে আশা করা হচ্ছে।

/এফইউ/

x