গালফ টাইমস অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর চেষ্টায় কাতার-পেরু

বিদেশ ডেস্ক ২০:৪৮ , অক্টোবর ০৪ , ২০১৮

অর্থনৈতিক, বাণিজ্যিক ও প্রযুক্তিগত সহায়তায় মন্ত্রী পর্যায়ের একটি যৌথ কমিটি গঠনের বিষয় খতিয়ে দেখছে কাতার ও পেরু। দুই দেশের মধ্যকার সম্পর্ক বহুমুখী করার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। কাতারের অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক মন্ত্রীর পেরু সফরের সময়ে এই উদ্যোগ নিয়ে আলোচনা হয়েছে। বৃহস্পতিবার এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে দেশটির সংবাদপত্র গালফ টাইমস।

পেরুর বৈদেশিক বাণিজ্য ও পর্যটন বিষয়ক মন্ত্রী রজার ভ্যালেন্সিয়ার সঙ্গে কাতারের অর্থনীতি ও বাণিজ্য বিষয়ক মন্ত্রী শেখ আহমেদ বিন জসিম বিন মোহম্মাদ আল থানির সঙ্গে বৈঠকে কমিটি গঠনের বিষয়ে আলোচনা হয়। এছাড়া বৈঠকে সহযোগিতার আরও নানা ক্ষেত্র নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকের পর বাণিজ্য ও বিনিয়োগে দ্বৈত কর এড়াতে দুই মন্ত্রী বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করেন।

২০১৭ সালে কাতার ও পেরুর মধ্যকার বাণিজ্যের পরিমাণ ৯৫ মিলিয়ন ডলারে পৌঁছায়। ২০১৩ সালে কাতার এবং পেরু একটি অর্থনৈতিক, বাণিজ্যিক ও প্রযুক্তি সহায়তা চুক্তি স্বাক্ষর করে। পরে একটি আইনি সহায়তা চুক্তি ছাড়াও শিক্ষা, উচ্চ শিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

দুই দেশের মন্ত্রীর বৈঠকে খনি এবং এনার্জি সেক্টরে কয়েকটি বিনিয়োগ সুবিধা নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া অবকাঠামো এবং পরিবহন সংশ্লিষ্ট খাতেও বিনিয়োগ নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

দুই মন্ত্রীর বৈঠকের সময়ে দুই দেশের ব্যবসায়িক নেতৃবৃন্দ ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

/জেজে/

x