দ্য হিন্দুস্তান টাইমস ভারতের পাঁচ রাজ্যের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন

বিদেশ ডেস্ক ২৩:৪৫ , অক্টোবর ০৭ , ২০১৮

আাগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ভারতের পাঁচ রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। রাজ্যগুলো হলো রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিসগড়, মিজোরাম ও তেলেঙ্গানা। শনিবার প্রধান নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত এসব রাজ্যের নির্বাচনের তফসিল ঘোষণা করেন। খবরটিকে রবিবার (৭ সেপ্টেম্বর) অন্যতম শিরোনাম করেছে ভারতীয় দৈনিক দ্য হিন্দুস্তান টাইমস।

‌

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুসারে, আগামী ১২ নভেম্বর ছত্তিসগড়ে, ২০ নভেম্বর মিজোরামে, ২৮ নভেম্বর মধ্য প্রদেশ এবং ৭ ডিসেম্বর রাজস্থান ও তেলেঙ্গানায় নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে নির্বাচন ভিন্ন দিনে হলেও ৫ রাজ্যের নির্বাচনের ফলাফলই ঘোষণা করা হবে ১১ ডিসেম্বর।

তফসিল ঘোষণাকালে প্রধান নির্বাচন কমিশনার ওম প্রকাশ রাওয়াত বলেন, নির্বাচনে আধুনিক ইভিএম এবং ভিভিপ্যাট ব্যবহার করার পাশপাশি নির্বাচনপর্ব ভিডিওগ্রাফি করা হবে। ভিভিপ্যাট মেশিন একটি স্বতন্ত্র প্রিন্টিং ব্যবস্থা যা বৈদ্যুতিক ভোটিং মেশিন বা ইভিএমের সঙ্গে জুড়ে দেওয়া হয়। ফলে ভোটদাতা নিশ্চিত করতে পারেন যে, তিনি যে প্রার্থীকে ভোট দিতে চান, ভোটটি তার নামেই জমা পড়েছে। 

রাজস্থান, মধ্য প্রদেশ ও ছত্তিসগড়ে বিজেপি বর্তমানে ক্ষমতাসীন রয়েছে। অন্যদিকে, মিজোরামে ক্ষমতায় আছে কংগ্রেস। তেলেঙ্গানায় ক্ষমতায় আছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বা টিআরএস।

বর্তমানে দেশে কিছুটা বিজেপিবিরোধী হাওয়া ওঠায় বিজেপিশাসিত রাজ্যগুলো বিরোধীরা যদি দখল করতে পারে তাহলে লোকসভা নির্বাচনে বিরোধী হাওয়া আরও প্রবল হয়ে উঠবে। অন্যদিকে, বিজেপি যদি তাদের রাজ্যগুলো রক্ষা করতে সমর্থ হয় তাহলে লোকসভা নির্বাচনে বিজেপি তার ফায়দা পাবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

/আরএ/

x