দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সংখ্যাগুরু-সংখ্যালঘু নিয়ে বক্তব্য আচরণবিধির লঙ্ঘন নয়: নির্বাচন কমিশন

বিদেশ ডেস্ক ২০:৪৬ , মে ০১ , ২০১৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিরোধী দল কংগ্রেসের আনা প্রথম পাঁচটি অভিযোগ নিস্পত্তি করেছে নির্বাচন কমিশন। গত ১ এপ্রিল মহারাষ্ট্রের ওয়ারদাহতে মোদির রাখা বক্তব্যে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘিত হয়নি বলে মঙ্গলবার সিদ্ধান্ত জানিয়েছে কমিশন। ভারতের নির্বাচনি মৌসুমে বুধবার এই খবরকে প্রধান শিরোনাম করেছে দেশটির শীর্ষ সংবাদপত্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধীর ওয়ানাদ তেকে নির্বাচনের সিদ্ধান্তের দিকে ইঙ্গিত করে ১ এপ্রিল মোদি বলেছিলেন, দলটি সংখ্যাগুরু অধ্যুষিত এলাকা থেকে পালিয়ে বেড়াচ্ছে। কংগ্রেস হিন্দুদের সন্ত্রাসী বানানোর চেষ্টা করছে বলে অভিযোগ করে মোদি বলেন এজন্য দলটি ক্ষমা পাবে না।

মোদির বক্তব্যকে ঘৃণাবাদী আখ্যা দিয়ে নির্বাচন কমিশনে ৫ এপ্রিল অভিযোগ দেয় কংগ্রেস। মঙ্গলবার ওই অভিযোগ থেকে প্রধানমন্ত্রী মোদিকে নিস্কৃতি দেয় কমিশন।

আলাদা এক সিদ্ধান্তে ভারতীয় নির্বাচন কমিশন সমাজবাদী পার্টি নেতা এবং রামপুরের প্রার্থী আজম খানের নির্বাচনি প্রচারণায় নতুন করে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। জেলা নির্বাচন কাঠামোর প্রতি উস্কানিমূলক বক্তব্য এবং সাম্প্রদায়িক মন্তব্যের জন্য তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে কমিশন। বুধবার ভোর ছয়টা থেকে তার ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এনিয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচনি প্রচারণায় নিষেধাজ্ঞার মুখে পড়লেন আজম খান।

 

/জেজে/

x