ছুটিতে সুপ্তধারা ঝর্ণায়!

সাদ্দিফ অভি ১৬:৫১ , জুন ২০ , ২০১৬

       সুপ্তধারা ঝর্ণা     

 

বর্ষাকালে পাহাড়ি ঝর্ণার এক মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করতে চাইলে যেতে পারেন চট্টগ্রামের সীতাকুণ্ড ইকো পার্কে। চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার ঐতিহ্যবাহী চন্দ্রনাথ রির্জাভ ফরেস্ট ব্লকের প্রাকৃতিক সৌন্দর্যে সুশোভিত চিরসবুজ বনাঞ্চলের সীতাকুণ্ড ইকোপার্কে সুপ্তধারা নামের এই ঝর্ণাটি অবস্থিত।  পার্কের ভেতরে কিছুদূর গেলেই এই বিশাল ঝর্ণার দেখা মিলবে। সবুজ ঘেরা চারপাশের মাঝখানে এই ঝর্ণার রূপ অন্যরকম। দেশের অন্যান্য প্রান্তের ঝর্ণার তুলনায় এটি কিছুটা হাতের নাগালে।

কীভাবে যাবেন:
ঢাকা থেকে বাসে অথবা ট্রেনে চট্টগ্রাম। চট্টগ্রাম থেকে ট্যাক্সি বা সিএনজি্ অথবা বাসে করে সীতাকুণ্ড বাজার আসতে পারবেন। এটি চট্টগ্রাম শহর থেকে ৩৭ কিলোমিটার ও সীতাকুণ্ড বাজার থেকে ১ কিলোমিটার দূরে অবস্থিত। 
কিংবা ঢাকা থেকে বাসে গেলে সীতাকুণ্ড বাজারও নেমে যেতে পারেন। সীতাকুণ্ড বাজার থেকে লোকাল সি.এন.জি বা ইজি বাইক অথবা রিকশায় সীতাকুণ্ড ইকোপার্কের গেটে চলে আসবেন। পার্কের ভেতরে ম্যাপ দেওয়া আছে। সেটা অনুসরণ করে গেলে ঝর্ণা পর্যন্ত পৌঁছে যাবেন।

সাবধানতা:  
* ঝর্ণা যাওয়ার পথে দীর্ঘ সিঁড়ি বেয়ে নীচে নামা লাগে তাই ভারি ব্যাগ নিয়ে নামবেন না, পরে উঠতে কষ্ট হবে। প্রয়োজনে উপরে ব্যাগগুলো রেখে একজনকে পাহারায় রেখে আসুন।
* সিঁড়িগুলো বৃষ্টিতে পিচ্ছিল হয়ে যায় তাই সাবধানে সময় নিয়ে ধীরে ধীরে নামবেন। কারও সাথে প্রতিযোগিতা করতে যাবেন না। জীবনের মূল্য বেশি। ভাল গ্রিপ ওলা বেল্ট স্যান্ডেল পড়ে নেবেন। 
* ঝর্ণায় যাওয়ার পথে ঘন বন পড়বে যা জোঁকের আড্ডাখানা। তাই সাথে লবণ বা গুল নিয়ে নেবেন।

x