ক্ল্যারিফায়িং শ্যাম্পু!

লাইফস্টাইল ডেস্ক ১৫:৩৩ , আগস্ট ১২ , ২০১৭

অনেক ধরনের সাবান-শ্যাম্পুর কথা শুনেছেন। তবে ক্ল্যারিফায়িং শ্যাম্পু বোধহয় এই প্রথম শুনলেন। ত্বক বিশেষজ্ঞরা চুলের যত্নে সাধারণ শ্যাম্পুর পরিবর্তে ক্ল্যারিফায়িং শ্যাম্পুর কথাই বলছেন ইদানিং। প্রতিদিন যে শ্যাম্পু আমরা ব্যবহার করে থাকি, সেগুলি হল ক্লিঞ্জিং শ্যাম্পু। অর্থাৎ যা শুধু আমাদের চুল পরিষ্কার করে। আর 'ক্ল্যারিফায়িং শ্যাম্পু' হল, সেই শ্যাম্পু, যা আমাদের চুল এবং স্কাল্প পরিষ্কার করে এবং চুলের স্বাস্থ্যের যত্ন নেয়। নারী-পুরুষ নির্বিশেষে এ ধরনের শ্যাম্পু ব্যবহার করা উচিত। নিজেই বানিয়ে নিতে পারেন এই শ্যাম্পু। কেনও এই শ্যাম্পু ব্যবহার করবেন এবার সেই কারণটি জেনে নিন।

সাধারণ শ্যাম্পু শুধু চুল পরিষ্কার করে, কিন্তু চুল মজবুত হতে যেসব উপাদান প্রয়োজন সেগুলো থাকে না। তাই প্রয়োজন ক্ল্যারিফায়িং শ্যাম্পু।

চুলে জেল, ক্রিম ব্যবহার করে থাকলে পরবর্তীকালে চুলের যত্নে এই শ্যাম্পু প্রয়োজন। কারণ এসব উপাদানে থাকে প্রচুর পরিমাণে কেমিক্যাল, যা আমাদের চুল এবং স্কাল্প দুটোর পক্ষেই খুব ক্ষতিকর। তাই চুলের যত্নে দরকার এই শ্যাম্পু।

কীভাবে তৈরি করবেন:  এই শ্যাম্পু বানাতে আপনার লাগবে দুই টেবিল চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ আপেল সিডার ভিনিগার।

প্রথমে দুই টেবিল চামচ বেকিং সোডা দুই কাপ গরম পানিতে মিশিয়ে নিতে হবে। এবার আপেল সিডার ভিনিগার মেশাতে হবে। হয়ে গেল শ্যাম্পু।

চুল ভিজিয়ে নেওয়ার পর এই মিশ্রণটি ব্যবহার করতে হবে। ৫-১০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ থেকে চারবার এই শ্যাম্পু ব্যবহারে আপনার চুল ঝলমলে।

/এফএএন/

 

x