যেভাবে তৈরি ও সংরক্ষণ করবেন টমেটো সস

লাইফস্টাইল ডেস্ক ১৪:০০ , জানুয়ারি ১১ , ২০১৮

সিঙ্গারা, সমুচা অথবা নুডলস-পাস্তার স্বাদ বাড়ায় টক-মিষ্টি টমেটো সস। বাজারের সসে থাকে ক্ষতিকারক বিভিন্ন উপাদান। স্বাস্থ্যকর সস খেতে চাইলে বানিয়ে নিন বাসায়ই। খুব সহজেই টমেটো সস বানিয়ে সংরক্ষণ করতে পারবেন। জেনে নিন কীভাবে।

টমেটো সস
উপকরণ
পাকা টমেটো- ২ কেজি
পেঁয়াজ- মাঝারি সাইজের ২টি (কুচি)
চিনি- ২ টেবিল চামচ অথবা স্বাদ মতো
লবণ- স্বাদ মতো
শুকনা মরিচ- ১ চা চামচ
দারুচিনি- ২ টুকরা
লবঙ্গ- ৫টি (উপরের অংশ ফেলে দিতে হবে)
সাদা ভিনেগার- আধা কাপ
প্রস্তুত প্রণালি
টমেটো ভালো করে ধুয়ে বোঁটার অংশ কেটে বাদ দিয়ে দিন। কড়াইয়ে ২ কাপ পানি দিয়ে ৫ থেকে ৭ মিনিট সেদ্ধ করুন টমেটো। চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে টমেটোর খোসা ছাড়িয়ে নিন। চামচ দিয়ে চটকে ব্লেন্ডারে পেঁয়াজ কুচির সঙ্গে ব্লেন্ড করে নিন। মিহি মিশ্রণ হলে সেটা ছাঁকনি দিয়ে ছেঁকে নিন যেন কোনও শক্ত অংশ অথবা টমেটোর বিচি না থাকে। এবার চুলায় প্যান দিয়ে টমেটোর রস, চিনি, শুকনা মরিচের গুঁড়া, দারুচিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন। ঘনঘন নাড়বেন যেন টমেটো প্যানের নিচে লেগে না যায়। পানি কমে আসলে চুলার জ্বাল কমিয়ে মাঝারি করে ভিনেগার দিয়ে দিন। নাড়তে নাড়তে পানি কমে আসলে নামিয়ে নিন। চামচ দিয়ে এক এক করে মসলাগুলো উঠিয়ে ফেলুন।
জেনে নিন
ভিনেগার প্রাকৃতিক প্রিজারভেটিভ হিসেবে কাজ করে। এটি একমাস পর্যন্ত ভালো রাখবে সস। তবে অনেকদিনের জন্য টমেটো সস সংরক্ষণ করতে চাইলে মেশাতে হবে প্রিজারভেটিভ। এজন্য ১ কেজি টমেটোর জন্য অ্যাসিটিক অ্যাসিড মেশাতে হবে ৫ মিলি লিটার ও সোডিয়াম বেনজয়েট মেশাতে হবে আধা গ্রাম। মেশানোর আগে পরিষ্কার পানিতে গুলে নেবেন সোডিয়াম বেনজয়েট। 

/এনএ/

x