শীতে পায়ের গোড়ালি ফাটছে?

লাইফস্টাইল ডেস্ক ১৬:২৭ , জানুয়ারি ১৪ , ২০১৮

বেশ জাঁকিয়ে শীত পড়েছে। শীত থেকে বাঁচার সব প্রস্তুতিই সবার নেওয়া শেষ। এখন শুধু বাকি ফেটে পায়ের যত্ন। সারাদিনই এই ক্রিম সেই ক্রিম দিয়ে পায়ের ঘষামাজা করে উপকার না পেলে- আপনার করণীয় ঘরে তৈরি কিছু ক্রিম ব্যবহার করা।

১) শিয়া বাটার ও নারকেল তেল একসঙ্গে জ্বাল দিয়ে তাতে লেভেন্ডার তেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন রাতে একবার করে মেখে দেখুন। গোড়ালির ফাটা দূর হওয়ার পাশাপাশি পায়েরও জেল্লা ফিরে আসবে।

২) একটি প্যানে শিয়া বাটার, নারকেল তেল এবং অলিভ অয়েল নিন। প্যান গরম হলে আঁচ কমিয়ে উপকরণগুলিকে গলে যেতে দিন। গলে গেলে আঁচ বন্ধ করে পিপারমেন্ট অয়েল মেশান। এবার মিশ্রনটিকে ঠান্ডা করে জারে ভরে রাখুন। প্রত্যেকদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন।

৩) নারকেল তেল, মোম, নারকেলের মাখন নিন। হালকা আঁচে উপকরণগুলি গরম করে আমন্ডের তেল মেশান। একইরকমভাবে উপকরণগুলি গলে গেলে একটি জারে ভরে রাখুন। নিয়মিত ব্যবহার করুন।

৪) একটি প্যানে দুধ এবং মধু নিয়ে অল্প আঁচে গরম করুন। এবার তাতে অরেঞ্জ জুস মেশান। ঠান্ডা করে জারে ভরে রাখুন। ভালো করে গোড়ালিতে মাখুন। ৪০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

এগুলো করে দেখুন পা ঠিক হয় কিনা।

*** শিয়া বাটার বাংলাদেশের কসমেটিকসের দোকানগুলোতেই কিনতে পাওয়া যাবে। আফ্রিকার একধরনের বাদাম তেলের নির্যাস থেকে এই বাটার তৈরি করা হয়।

 

/এফএএন/

x