বইমেলায় শান্তনু চৌধুরীর তিন বই

লাইফস্টাইল ডেস্ক ১৩:৪৬ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

শান্তনু চৌধুরীর তিন বইঅমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে শান্তনু চৌধুরীর তিনটি বই। এগুলো হলো ‘টেলিভিশন সাংবাদিকতা, সংবাদ ও সম্পাদনা’, প্রেম ও প্রেমহীনতার উপন্যাস ‘রসিকা’ এবং মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা নিয়ে উপন্যাস ‘সূর্যোদয়ের আগে’।  

‘টেলিভিশন সাংবাদিকতা, সংবাদ ও সম্পাদনা বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। মূল্য ২৪০ টাকা। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। রসিকা প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। দাম ২৫০ টাকা। প্রচ্ছদ  করেছেন নিয়াজ চৌধুরী তুলি।  সূর্যোদয়ের আগে প্রকাশ করেছে বেহুলা বাংলা। বইটির দাম ১৬৪ টাকা। প্রচ্ছদ করেছেন আবু হাসান।

লেখক ও সাংবাদিক শান্তনু চৌধুরী জানান, টেলিভিশন সাংবাদিকতা সংবাদ ও সম্পাদনা বইটি তরুণদের জন্য। তরুণ-তরুণীরা নিজেকে মেলে ধরার জন্য ঝুঁকছেন এই পেশায়। তুলে আনছেন তৃণমূল থেকে আলোচিত নানা প্রতিবেদন। হাতে বুম, কাঁধে ব্যাকপ্যাক, ট্রাইপড, ক্যামেরা নিয়ে একেক জন ছুটে চলছেন এখান থেকে সেখানে।  প্রকৃতপক্ষে যারা শুরুতেই টিভি সাংবাদিকতায় আসতে চান তাদের সহযোগিতার জন্য নিজের অভিজ্ঞতা থেকে জানা-বোঝার জন্যই এই বই লিখেছেন শান্তনু চৌধুরী। এতে চেষ্টা করা হয়েছে তাত্ত্বিক আলোচনা কম করে বাস্তবে যা হয় তা তুলে ধরতে। বইটি মনযোগের সঙ্গে পড়লে একজন তরুণ সত্যিকার অর্থেই নিজেকে প্রস্তুত করতে পারবেন আগামী দিনের সফল সাংবাদিক হতে।

অন্যদিকে রসিকা উপন্যাসটি গড়ে উঠেছে এক নারী চরিত্রকে কেন্দ্র করে। যার জীবন ঘুরপাক খায় আলো-আঁধারিতে। ম্লেচ্ছ জীবন থেকে উঠে আসা রসিকা একটু ভালোভাবে বাঁচার আশায় জীবনকে সাজাতে চায়। ওর পাশে এসে দাঁড়ায় এক পথিক। জীবনের অমৃতের সন্ধান দেন যিনি। লোভ, প্রেম লালসা একের পর এক ঘিরে ধরে ওকে। তাহলে কি ও হারিয়ে যাবে জীবন থেকে? নাকি বুকের গম্বুজে ছলনা আর প্রেমের আশ্রয় নিয়ে রসিকা একের পর এক টপকাবে সাফল্যের সিঁড়ি।

লেখক আরও জানান, তার তৃতীয় বই ‘সূর্যোদয়ের আগে’ মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা নিয়ে। যুদ্ধ। বদলে দেয় সময়কে। বদলে দেয় মানুষকে। যাপিত জীবনে ঘটে ছন্দপতন। ক্ষুধার তাড়নায় মায়ের কোলে মরছে শিশু। পথে পথে লাশের সারি। ছিঁড়ে কুঁড়ে খাচ্ছে শকুন। পাকিস্তানি সেনাদের পৈশাচিক উল্লাসের কাছে হার মানে মানবতা। খুনেরও রয়েছে ভয়ংকর রূপ। -এই ভয়বহতা উঠে এসেছে উপন্যাসে।

 

/এফএএন /

x