পাকা পেঁপের ফেসপ্যাক দূর করে ব্রণ

লাইফস্টাইল ডেস্ক ১৩:১৫ , মার্চ ১৪ , ২০১৮

পেঁপেতে থাকা পটাসিয়াম রুক্ষ ও প্রাণহীন ত্বকে নিয়ে আসে জৌলুস। এছাড়া এতে থাকা ভিটামিন এ, সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও এনজাইম ব্রণ দূর করার পাশাপাশি ত্বক রাখে বলিরেখামুক্ত। ত্বকের রোদে পোড়া দাগ ও মরা চামড়া দূর করতেও কার্যকর এই উপাদান। জেনে নিন পাকা পেঁপের কয়েকটি ফেসপ্যাক সম্পর্কে।


শুষ্ক ত্বকের যত্নে
আধা কাপ পাকা পেঁপে ছোট ছোট টুকরা করে নিন। ২ চা চামচ দুধ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন পেস্ট। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। সপ্তাহে দুইবার এই ফেসপ্যাক ব্যবহার করলে শুষ্ক ত্বক হবে প্রাণবন্ত।
ব্রণ দূর করতে
আধা কাপ পাকা পেঁপের সঙ্গে ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এটি ব্যবহার করলে ব্রণ দূর হবে।  


ত্বক উজ্জ্বল করতে
১/৪ কাপ পাকা পেঁপের টুকরার সঙ্গে অর্ধেকটা শসা কুচি করে ব্লেন্ড করুন। মিশ্রণে ১/৪ কাপ পাকা কলার টুকরা চটকে মেশান। সপ্তাহে একবার এই ফেসপ্যাকটি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও সজীব হবে।
ত্বক টানটান করতে
আধা কাপ পাকা পেঁপের টুকরার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ মিশিয়ে ফেটিয়ে নিন। মুখ ও গলার ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বক টানটান রাখতে সাহায্য করবে।

তথ্য: স্টাইল ক্রেজ 

/এনএ/

x