সুস্থ থাকুক শরীর

আজরাফ আল মূতী ১৫:৩২ , সেপ্টেম্বর ১২ , ২০১৮

Healthy habitsদৈনন্দিন জীবনের গতিশীলতা বজায় রাখতে শারীরিক সুস্থতার বিকল্প নেই। হেলথ ডটকম এক প্রতিদেন মারফত সহজ কিছু অভ্যাসের মাধ্যমে শারীরিক সুস্থতা বজায় রাখার উপায় বাতলেছে। প্রতিবেদনটির আলোকে চলুন জেনে নেওয়া যাক অভ্যাসগুলো সম্পর্কে-

১. দিন শুরু হোক লেবু পানি দিয়ে

লেবু মিশ্রিত উষ্ণ পানি পানের মাধ্যমে শুরু করুন আপনার দিন। ঘুমন্ত অবস্থায় শরীরে পানিশূণ্যতার সৃষ্টি হয়, এতে করে ওই পানিশূন্যতার অভাব অনেকটাই পূরণ হবে। চাইলে এর পরিবর্তে লেবুর শরবতও খেতে পারন। দিন শুরু হোক ‘ভিটামিন সি’ দিয়ে।

২. রুটিনে যোগ করুন যোগব্যয়াম

দৈনন্দিন রুটিনের অংশ হিসেবে যোগ করে নিন যোগব্যয়াম স্বল্প কিছু আসন। এতে করে আপনার পাকস্থলির হজমশক্তি ঠিক থাকবে, পাশাপাশি এটি আপনার পেশি এবং মানসিক প্রশান্তিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ফুরফুরে মেজাজ বজায় রাখতেও সাহায্য করবে যোগব্যয়ামের অভ্যাস।

৩. খাবারে রাখুন ব্রকলি

গবেষণায় উঠে এসেছে, হৃদরোগ, ডায়াবেটিস থেকে শুরু করে ক্যান্সারের মতো রোগের ঝুঁকি কমাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে ব্রকলি। আর তাই আপনার খাদ্যাভাসে যোগ করে নিন ব্রকলি। এটি যে শুধু ঝুঁকিপূর্ণ রোগ কমাতে সাহায্য করবে, তা নয়। ব্রকলিতে বিদ্যমান উপাদান অ্যান্টিঅক্সিডেন্ট আপনাকে বাঁচাবে মৌসুমি রোগের কবল থেকেও।

৪. শরীর পরিষ্কারে ব্যবহার করুন নরম ব্রাশ

সপ্তাহে অন্তত একদিন, গোসলের আগে শুকনো নরম ব্রাশ দিয়ে শরীর পরিষ্কার করে নিন। এতে করে লোমকূপে জমে থাকা ময়লাগুলো অনেকটাই পরিস্কার হয়ে যাবে। এতে করে আপনার ত্বক ঠিক থাকবে এবং শরীরের নতুন কোষ গঠনের প্রক্রিয়াটি হবে বাধা বিঘ্নহীন। 

৫. চা পানের অভ্যাস গড়ে তুলুন

চা পানের অভ্যাস না থাকলেও, শারীরিক সুস্থতার স্বার্থে এই অভ্যাসটি গড়ে তুলুন। মানসিক প্রশান্তি থেকে শুরু করে শারীরিক সুস্থতার বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে অভ্যাসটি। এক গবেষণা ফলাফলে দেখা গেছে, স্বল্প পরিমাণে দুধ চা পান যকৃতের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে।

        

       

/এফএএন/

x