বেকিং সোডায় দাঁতের যত্ন!

ইরফান বিন ইব্রাহিম ১৫:২৫ , অক্টোবর ১০ , ২০১৮

দাঁতের যত্নে বেকিং সোডাহাসিতে মুক্তা ঝরার কথা আমরা কতই না শুনেছি! আর সেই মুক্তো সাদা দাঁত আমাদের হাসিতে যোগ করে বাড়তি সৌন্দর্য্য। আমাদের দৈনন্দিন ব্যবহারে, চা-কফি পানে, পান-সিগারেটের আসক্তি কিংবা কোলা জাতীয় পানীয়ের অত্যাচারে আমাদের দাঁত হলদেটে হয়ে যায় অনেক সময়। সেই হলদেটে দাঁতকে আবারও ঝকঝকে সাদা করে তুলতে পারি আমরা ঘরোয়া উপায়ে। আর এই উপায় অবলম্বনে ব্যবহার্য্য উপাদান হলো বেকিং সোডা বা খাওয়ার সোডা।

তিন উপায়ে খাওয়ার সোডার সাহায্যে আমারা আমাদের দাঁতকে করে তুলতে পারি এমনই সাদা।

১। বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে সেটাকে পেস্টের মতো করে তা আপনার ব্রাশে নিয়ে ২ মিনিট দাঁত মেজে নিন। এতে আপনার দাঁতের হলদেটে ভাব মিলিয়ে গিয়ে দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

২। আপনার ব্যবহার্য্য টুথপেস্টের সঙ্গে সম পরিমাণে বেকিং সোডার মিশ্রণে তৈরি পেস্ট দিয়ে চটজলদি ব্রাশ করে নিন আপনার দাঁতের পাটি। এই মিশ্রণে জেল টুথপেস্টের পরিবর্তে সাদা ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

৩। দাগ দূর করতে ঘরোয়া উপায়ে লেবুর রসের ব্যবহার স্বীকৃত। লেবুর রসের সাইট্রিক এসিড এখানে কার্যকরি ভূমিকা পালন করে। সমপরিমাণ লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে তা দিয়ে ২ মিনিট ভালোভাবে দাঁত ব্রাশ করে নিন। মুখ ধোয়ার পর আয়নায় আপনার ঝকঝকে দাঁত আপনাকে মুগ্ধ করবেই!

 

/এফএএন/

x