নাম ভুলে যাচ্ছেন?

আজরাফ আল মূতী ১৪:৪৩ , অক্টোবর ১১ , ২০১৮

আমরা প্রায়শই যে সামাজিক সমস্যাগুলোর সম্মুখীন হই, তার একটি হচ্ছে- পরিচিত হওয়ার পরও নাম ভুলে যাওয়া। অনেকসময় এটির ফলে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়, আবার অনেক সময় বিষয়টি নিজেকেই ভাবায়। সাম্প্রতিক এক গবেষণায়, আমরা কেন মানুষের নাম ভুলে যাই এবং কীভাবে তা মনে রাখা সম্ভব এই উত্তরগুলোর সন্ধান মিলেছে। টাইম ম্যাগাজিনের প্রতিবেদনের বরাতে জেনে নেওয়া যাক বিষয় দুটির উত্তরগুলো-

কেন ভুলে যাই?

আমরা পরিচিত হওয়ার পরও কেনও মানুষের নাম ভুলে যাই? উত্তরটি খুবই সাদামাটা। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষক চারান রঙ্গনাথ জানিয়েছেন, আমাদের মন বিষয়টিকে গুরুত্বপূর্ণ মনে না করলে, তা আমাদের মনে থাকে না। সাধারণত আমাদের মন যে সরল নীতি অনুসরণ করে, তাতে আমাদের কাছে যা আকর্ষণীয় মনে হয় বা যা আমাদের ভালো লাগে তা সহজে ভুলতে দেয় না মন। এক্ষেত্রে নাম ভুলে যাওয়ার পেছনের অন্যতম কারণটি হচ্ছে, স্বল্পসময়ের পরিচয়ের মধ্যে মানুষের ব্যক্তিত্বের আকর্ষণীয় ও ভালো লাগতে পারে এমন দিকগুলো সচরাচর দেখি না আমরা। ফলে মন নামটিকে বাতিলের খাতায় ফেলে দেয় এবং পরে দেখা যায়, আমরা চেহারা চিনলেও আর নাম করতে পারছি না।  

কীভাবে মনে রাখা সম্ভব?

এটি করতে হলে মনের সঙ্গে আমাদের এক প্রকারের খেলা খেলতে হবে এবং মনকে একটি ছঁকে বাঁধা অভ্যাসে অভ্যস্থ করে ফেলতে হবে। যেমন- যার সঙ্গে পরিচিত হলাম, তার নামটি পূর্বপরিচিত কারও নামের সঙ্গে মিলে গেলে, সেভাবে মনে রাখা সম্ভব। আবার, নিজের সঙ্গে নিজের প্রতিযোগিতা তৈরি করেও এটি করা যায়। সেক্ষেত্রে পরিচিত হওয়ার কিছুক্ষণ পর নিজেকেই প্রশ্ন করতে হবে যার সঙ্গে পরিচিত হলাম তার নামটি কী? চেহারা বা অন্য কোনও বৈশিষ্ট্য দিয়েও নাম মনে রাখার প্রক্রিয়াটি সহজ করা সম্ভব।

এতোকিছুর পরেও যদি নাম মনে রাখতে সমস্যা হয়, তাহলে আরও একটি সুন্দর এবং সহজ পথ রয়েছে। সেটি হচ্ছে পরিচিত হওয়ার পর নামটি উচ্চারণ করা এবং এমনভাবে উচ্চারণ করা যাতে আপনি নিজে শুনতে পান। এরপর কিছুটা সময় বিরতি দিয়ে আবারও একই কাজ করা। এভাবে আপনার মন বুঝতে পারবে, বিষয়টি আপনার জন্য জরুরি, তাই সে সেটি মনে রাখার ব্যবস্থা করবে।

চেষ্টা করে দেখুন পদ্ধতিগুলো। একদিনে হয়তো হবে না, কিন্তু একটা সময় দেখতে পাবেন, অনায়াসেই মনে থাকছে সদ্য পরিচিত হওয়া মানুষের নাম।

 

/এফএএন/

x