রেসিপি: গরুর মাংস দিয়ে ভুনা খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক ১৪:৩০ , অক্টোবর ১২ , ২০১৮

এমন বর্ষণমুখর দিনে গরম গরম ভুনা খিচুড়ি না হলে কি চলে? পোলাওয়ের চাল, গরুর মাংস, মুগ এবং মসুর ডাল দিয়ে ঝটপট রান্না করে ফেলতে পারেন মজাদার ভুনা খিচুড়ি। জেনে নিন কীভাবে রান্না করবেন।


উপকরণ
গরুর মাংস- ১ কেজি (হাড়সহ ছোট করে টুকরা)
পোলাওয়ের চাল- ১ কেজি
মুগ ডাল- ১ কাপ
মসুর ডাল- ২/৩ কাপ
লবণ- ১ টেবিল চামচ
মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া- দেড় টেবিল চামচ
ধনিয়া গুঁড়া- ১ চা চামচ
জিরা গুঁড়া- ১ চা চামচ
রসুন বাটা- ২ চা চামচ
আদা বাটা- ২ চা চামচ
দারুচিনি- ২ টুকরা
সবুজ এলাচ- ৫টি
লবঙ্গ- ৫টি
তেজপাতা- ২টি
পেঁয়াজ কুচি- দেড় কাপ
তেল- ১ কাপ
ঘি- ২ টেবিল চামচ  
কেওড়া জল- ৩ টেবিল চামচ
প্রস্তুত প্রণালি
মাংস ধুয়ে লবণ, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, পেঁয়াজ কুচি ও তেল দিয়ে ভালো করে মেখে নিন। চুলায় প্যান চাপিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন ৮ থেকে ১০ মিনিট। পানি দেওয়ার দরকার নেই। মাংস থেকেই পানি বের হবে। ১০ মিনিট পর ঢাকনা তুলে কষিয়ে নিন মাংস। পানি শুকিয়ে গেলে ১ কাপ পানি দিয়ে আরও আধা ঘণ্টার জন্য ঢেকে দিন প্যান।  
এর মধ্যে ডাল টেলে নিন। মুগ ও মসুর ডাল একসঙ্গে প্যানে নেড়েচেড়ে নিন। পোলাওয়ের চালের সঙ্গে ভাজা ডাল মিশিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।
মাংস প্রায় সেদ্ধ হয়ে গেলে ঘি ও ধুয়ে রাখা চাল ডাল দিয়ে দিন। মাঝারি আঁচে ৫ মিনিট নাড়ুন। ৫ মিনিট পর ৮ কাপ পানি দিয়ে দিন। ভালো করে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে উচ্চতাপে রান্না করুন ৮ থেকে ১০ মিনিটের মতো। বলক চলে আসলে নেড়ে কেওড়া জল দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মতো রান্না করুন একদম কম আঁচে। ঢাকনা তুলে আলতো হাতে নেড়ে দিন খিচুড়ি। আরও ৫ মিনিট দমে রেখে পরিবেশন করুন গরম গরম।   

রেসিপি ও ছবি: সেলিনা রহমান

/এনএ/

x