রেসিপি: সর্ষে ইলিশ খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক ১৬:০০ , এপ্রিল ১২ , ২০১৯

মজাদার সর্ষে ইলিশ খিচুড়ি রান্না করে ফেলতে পারেন বৈশাখী আয়োজনে। জেনে নিন কীভাবে রান্না করবেন।

সর্ষে ইলিশ খিচুড়ি
ইলিশ রান্নার উপকরণ
ইলিশ মাছ- ৬০০ গ্রাম
সরিষা- ১ টেবিল চামচ
কাঁচামরিচ- কয়েকটি
লবণ- স্বাদ মতো  
হলুদের গুঁড়া- আধা চা চামচ
মরিচের গুঁড়া- ১ চা চামচ অথবা স্বাদ মতো
পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ
টক দই- ২ টেবিল চামচ
সরিষার তেল- কোয়ার্টার কাপ
কালিজিরা- আধা চা চামচ
খিচুড়ি রান্নার উপকরণ
মুগ ডাল- আধা কাপ
পোলাওয়ের চাল- ২ কাপ  
মসুর ডাল- আধা কাপ
সরিষার তেল- কোয়ার্টার কাপ
দারুচিনি- তিন টুকরা
এলাচ- ৩-৪টি
তেজপাতা- দুটি
পেঁয়াজ কুচি- আধা কাপ
হলুদ গুঁড়া- আধা চা চামচ
মরিচ গুঁড়া- স্বাদ মতো
আদা বাটা- দেড় চা চামচ


প্রস্তুত প্রণালি
সরিষা, দুটি কাঁচামরিচ ও আধা চা চামচ লবণের সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মাছের টুকরা ধুয়ে পানি ঝরিয়ে নিন। হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, পেঁয়াজ কুচি, টক দই ও তৈরি করে রাখা সরিষার মিশ্রণ দিয়ে মেখে নিন মাছ।
প্যানে কোয়ার্টার কাপ সরিষার তেল গরম করুন। কালিজিরা ভেজে নিন এক মিনিট। এরপর মসলাসহ মাছের টুকরা দিয়ে দিন। কোয়ার্টার কাপ পানি দিয়ে মসলা ধুয়ে পানিটুকু দিন প্যানে। চুলার আঁচ মাঝারি করে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাছ সেদ্ধ হয়ে তেল ভেসে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। মাছ সেদ্ধ হয়ে গেলে নামিয়ে রাখুন।
মুগডাল ভেজে নিন। চালের সঙ্গে মসুর ও মুগডাল মিশিয়ে ধুয়ে পানি ঝরিয়ে রেখে দিন ১৫ মিনিট। প্যানে কোয়ার্টার কাপ সরিষার তেল গরম করে দারুচিনি, এলাচ ও তেজপাতা দিয়ে দিন। তেজপাতা ছিঁড়ে দেবেন। সামান্য ভেজে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে আসলে সামান্য পানি দিয়ে আদা বাটা, হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে কষিয়ে নিন। চাল-ডালের মিশ্রণ দিয়ে দিন মসলায়। নেড়েচেড়ে স্বাদ অনুযায়ী লবণ দিন। মাঝারি আঁচে ৭-৮ মিনিট ভাজার পর ৬ কাপ হালকা গরম পানি দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে অপেক্ষা করুন। পানি ফুটে উঠলে ঢাকনা দিয়ে ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। ঢাকনায় কোনও ছিদ্র থাকলে সেটা বন্ধ করে ১০ থেকে ১২ মিনিট অপেক্ষা করুন। একটু পানি পানি থাকা অবস্থায়ই প্যানের মাঝখানের অংশের খিচুড়ি সরিয়ে রান্না করে রাখা মাছ দিয়ে উপরে খিচুড়ি ছড়িয়ে দিন। চারপাশে কয়েকটি আস্ত কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন প্যান। ১৫ মিনিট অপেক্ষা করে নামিয়ে নিন খিচুড়ি।  

রেসিপি ও ছবি: কুকিং স্টুডিও বাই উম্মি

/এনএ/

x