রোদ ছাড়াই বানিয়ে ফেলুন মাংসের শুঁটকি

লাইফস্টাইল ডেস্ক ১৬:০০ , আগস্ট ১৩ , ২০১৯

কেবল সংরক্ষণের জায়গার অভাবেই যে মাংসের শুঁটকি বানাতে হবে এমন নয়। মাংসের শুঁটকি রান্না খেতেও কিন্তু খুব সুস্বাদু। রোদে দেওয়ার ঝামেলা ছাড়াই বানিয়ে ফেলতে পারেন গরু অথবা খাসির মাংসের শুঁটকি। ছয় থেকে আট মাস পর্যন্ত রেখে খেতে পারবেন এই শুঁটকি। জেনে নিন কীভাবে বানাবেন।


গরুর পায়ের দিকের মাংস নিন ১ কেজি। মাংসে যেন কোনও চর্বি, পর্দা বা হাড় না থাকে। মাংস টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি হাঁড়িতে পর্যাপ্ত পানি নিয়ে মাংসের টুকরা দিন। মাংস যেন ডুবে থাকে পানিতে। আধা চা চামচ আদা বাটা দিন ও আধা চা চামচ হলুদ গুঁড়া দিন। সামান্য লবণ দিয়ে চুলায় বসিয়ে দিন হাঁড়ি। ৩০ মিনিট সেদ্ধ করুন। যখন বুঝবেন ভেতরে আর কাঁচা নেই, তখন চুলা বন্ধ দিন। ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।
ঠাণ্ডা হলে একটি ট্রেতে ফয়েল পেপার বিছিয়ে ছড়িয়ে দিন মাংসের টুকরা। ট্রে চুলার পাশে রেখে শুকাতে পারেন মাংস। চাইলে ওভেনেও শুকিয়ে নেওয়া যায়। সেক্ষেত্রে সবচেয়ে কম তাপে শুকাবেন। কড়া রোদে রেখে শুকাতে পারেন। ওভেনে হোক কিংবা রোদে, প্রতিদিন কয়েক ঘণ্টা করে শুকিয়ে নেওয়া যেতে পারে। এক দেড় ঘন্টা পর পর উল্টে দিতে ভুলবেন না। মাংস পুরোপুরি শুকিয়ে গেলে ইটের মতো শক্ত হয়ে যাবে। বছরজুড়ে সংরক্ষণ করতে পারবেন মাংসের এই শুঁটকি। মুখবন্ধ বয়ামে রুম টেম্পারেচারেই সংরক্ষণ করুন। ইচ্ছে মতো রান্না করে খান সারা বছর। 

ছবি: রাবিয়া'স কিচেন 

/এনএ/

x