পানাম নগরের স্থাপনায় মুগ্ধ হলেন বিদেশি স্থপতিরা

লাইফস্টাইল ডেস্ক ১৭:২৬ , নভেম্বর ০৬ , ২০১৯

এশিয়ার ২১টি দেশ থেকে আগত প্রায় ২০০ বিদেশি অতিথি যেন ফিরে গেলেন ১৬ শতকের পূর্ব বাংলার মুসলমান শাসকদের রাজধানী পানাম নগরের সেই গৌরবময় সমৃদ্ধ অতীতে।এশিয়ার স্থপতিদের নিয়ে গড়ে ওঠা ‘আর্কএশিয়া ফোরাম’-এর ২০তম আন্তর্জাতিক সম্মেলনে দ্বিতীয় দিন আলো-আঁধারের সাথে সুর-মূর্ছনার ঐক্যতানে সেজেছিল ঐতিহাসিক পানাম নগরের স্থাপনাগুলো। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানটির আয়োজক বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই)। 


অতিথিরা পানাম নগরের আংশিক পুনঃসংস্কারকৃত স্থাপনাগুলো পরিদর্শনের সময় শব্দ ও আলোর খেলায় প্রাচীন বাংলার সামাজিক-সাংস্কৃতিক আবহ উপভোগ করেন। 
সম্প্রতি শেষ হওয়া বাংলাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী স্থাপনা-সংস্কার কাজ, ‘বড় সরদার বাড়ি’তে নিয়ে যাওয়া হয় অতিথিদের। সোনারগাঁও লোক ও কারুশিল্প যাদুঘর প্রাঙ্গণে অবস্থিত সরদার বাড়ির মূল হলে আয়োজন করা হয় বাংলার ঐতিহ্যবাহী কারুপণ্যেরর প্রদর্শনী। সেখানে জামদানি শাড়ি, নকশীকাঁথা, মাটির পুতুল ও সরা এবং বেতের পণ্য দেখে মুগ্ধ হন সবাই। স্থপতি আবু সায়ীদ এম আহমেদের তত্ত্বাবধানে করা ‘সরদার বাড়ির’ সংস্কার কাজের উপর একটি ডকুমেন্টারিও দেখানো হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী কে এম খালিদ। আয়োজক ‘বাস্থই’য়ের এক্সিকিউটিভ কাউন্সিল সদস্যগণ এবং বাংলাদেশি স্থপতিরা এ অনুষ্ঠান উপভোগ করেন। আগামীকাল পর্যন্ত চলবে এই সম্মেলন।  

/এনএ/

x