যেভাবে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হয়

সাদমান সাবের ০০:২৪ , জানুয়ারি ০৭ , ২০১৮

যেভাবে চূড়ান্ত করা হয় সাহিত্যে নোবেল পুরস্কারসাহিত্যে নোবেল পুরস্কার প্রদানের প্রক্রিয়াটি শুরু হয় আগের বছরের সেপ্টেম্বর মাস থেকে। তখন মনোনয়ন দেয়ার যোগ্য বলে বিবেচিত ব্যক্তিদের কাছে আমন্ত্রণপত্র পাঠায় সুইডিশ একাডেমি। মনোনয়নের জন্য যোগ্য ব্যক্তিদের মধ্যে রয়েছেন একাডেমির সদস্য, সাহিত্যে নোবেল জয়ী ব্যক্তি ও প্রতিষ্ঠান, অধ্যাপক (ভাষা ও সাহিত্য), সাহিত্যে নোবেল কমিটির সাবেক ও বর্তমান সদস্য এবং নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউটের সাবেক উপদেষ্টারা।
৮টি ধাপে সাহিত্যে নোবেল পুরস্কার সম্পন্ন হয়।

সাহিত্যে নোবেল পুরস্কারের মেডেল।প্রথম ধাপ, সেপ্টেম্বর : এই মাসে ৬০০ থেকে ৭০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে আমন্ত্রণপত্র পাঠানো হয় মনোনয়ন দেবার জন্য। আমন্ত্রণপত্র পাবার পর পরের বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়ার সুযোগ থাকে। তবে কেউ নিজেকে মনোনয়ন দিতে পারেন না।  

দ্বিতীয় ধাপ, ফেব্রুয়ারি : ৩১ জানুয়ারির মধ্যে মনোনয়নের জন্য চূড়ান্তপত্র গ্রহণ করা হয়। নির্ধারিত সময়ে জমা হওয়া মনোনয়নপত্র থেকে একটি প্রাথমিক তালিকা তৈরি করা হয়। নোবেল কমিটি প্রার্থীদের কাজগুলো মূল্যায়ন করে ওই সংক্ষিপ্ত তালিকা তৈরি করে। এরপর ওই তালিকা সুইডিশ একাডেমির অনুমোদনের জন্য দেয়া হয়।

তৃতীয় ধাপ, এপ্রিল : প্রাথমিক তালিকা মূল্যায়নের জন্য কমিটি আরো স্টাডি করে। এরপর কমিটি ১৫ থেকে ২০ জনের নাম নির্বাচন করে।

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণ করছেন কাজুও ইশিগুরোতুর্থ ধাপ, মে : চূড়ান্ত প্রার্থী নির্বাচন করা হয়। কমিটি পাঁচটি বিষয়ের অগ্রাধিকার ভিত্তিতে চূড়ান্ত প্রার্থী নির্বাচন করে বিবেচনার জন্য সুইডিশ একাডেমিতে পাঠায়।

পঞ্চম ধাপ, জুন-আগস্ট : এই সময়টাতে চূড়ান্ত প্রার্থীদের বিষয়ে ব্যাপক স্টাডি করা হয়। একাডেমির সদস্যরা চূড়ান্ত প্রার্থীদের কাজ, সাহিত্য ও অন্যান্য বিষয় নিয়ে মূল্যায়ন করেন এবং প্রত্যেক প্রার্থীর জন্য পৃথক পৃথক প্রতিবেদন তৈরি করেন।

ষষ্ঠ ধাপ, সেপ্টেম্বর : এ মাসে চূড়ান্ত প্রার্থীদের মূল্যায়ন দেখার পর একাডেমির সদস্যরা পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করেন। সদস্যরা সবার বিষয়ে পর্যালোচনা করেন এবং পুনরায় মূল্যায়ন করেন।

সপ্তম ধাপ, অক্টোবর : এ মাসের প্রধম দিকে সাহিত্যে নোবেল বিজয়ীর চূড়ান্ত নাম নির্বাচিত করা হয়। নির্বাচিত প্রার্থীকে অবশ্যই গৃহীত ভোটের অর্ধেকেরও বেশি ভোট পেতে হয়। তারপর সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে।

অষ্টম ধাপ, ডিসেম্বর : এ মাসের ১০ তারিখে সুইডেনের স্টকহোমে সাহিত্যে নোবেল বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয় নোবেল কমিটি।

 

//জেডএস//

x