সাহিত্য সালতামামি ২০১৮

ইরা সামন্ত ২১:০০ , ডিসেম্বর ৩১ , ২০১৮

চলে যাচ্ছে ২০১৮ সাল। এ বছর অনেক প্রাপ্তিই আছে, আবার এসবের বিপরীতে হারিয়ে গেছে অনেক প্রিয় মুখ। আনন্দ বেদনার মিশেলেই জীবনের চলমানতা রয়ে যায় অব্যাহত। সামনের দিনগুলোর সোনালি অর্জন সমৃদ্ধ করবে আগামী জীবন—এই প্রত্যাশায় চলমান থাকবে সামনের পথে এগিয়ে যাওয়া। জীবনের অন্যান্য ক্ষেত্রের মতো সাহিত্যেও ঘটেছে অনেক স্মরণীয় ঘটনা, কিছু আনন্দের প্রাপ্তি, কিছু বেদনার বিয়োগ। পেছনের দিকে দৃষ্টি ফিরিয়ে দেখে নেওয়া যেতে পারে সাহিত্য অঙ্গনে ঘটে যাওয়া বেশ কিছু চিত্র।কথাসাহিত্যিক শওকত আলীর প্রস্থান: প্রদোষে প্রাকৃতজন-খ্যাত কথাসাহিত্যিক শওকত আলী বছরের ২৫ জানুয়ারি বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ১৯৯০ সালে সাহিত্যে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদকে ভূষিত করে। ১৯৬৮ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার পান।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা : বছরের ২৭ জানুয়ারি ঘোষণা করা হয় বাংলা সাহিত্যের দশ ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ২০১৭ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। কবিতায় মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম, কথাসাহিত্যে মামুন হোসাইন, অধ্যাপক মাহবুবুল হক, গবেষণায় অধ্যাপক রফিকউল্লাহ্ খান, অনুবাদে আমিনুল ইসলাম ভুঁইয়া, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে কামরুল ইসলাম ভুঁইয়া ও সুরমা জাহিদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী শাখায় শাকুর মজিদ, নাটকে মলয় ভৌমিক, বৈজ্ঞানিক কল্পকাহিনীতে মোশতাক আহমেদ এবং শিশুসাহিত্যে ‍ঝর্ণা দাশ পুরকায়স্থ এ পুরস্কার লাভ করেন।

কবি বেলাল চৌধুরীর প্রয়াণ: গত ২৪ এপ্রিল ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পেয়েছিলেন। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছিলেন ১৯৮৪ সালে।

কথাসাহিত্যিক আফসার আমেদের মৃত্যু : বছরের ৩ আগস্ট ২৭টি উপন্যাস ও ১৪টি অন্যান্য বইয়ের রচয়িতা এবং সাহিত্য আকাদেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক আফসার আমেদ কলকাতার এসএসকেএম হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ২০০২ সালে তার লেখা ‘ধান জ্যোৎস্না’ উপন্যাস নিয়ে মৃণাল সেন তৈরি করেছেন ‘আমার ভুবন’ সিনেমাটি।

চলে গেলেন নোবেলজয়ী ভি এস নাইপল : ১১ আগস্ট ত্রিনিদাদে জন্মগ্রহণকারী নোবেল পুরস্কারজয়ী ব্রিটিশ সাহিত্যিক স্যার ভিএস নাইপল লন্ডনের নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৫ বছর বয়স।

নোবেলের পরিবর্তে নিউ একাডেমি প্রাইজ : যৌন কেলেঙ্কারির অভিযোগে এবছর সাহিত্যে নোবেল পুরস্কার স্তগিদ করা হলেও এর বিকল্প হিসেবে প্রদান করা হয়েছে ‘নিউ একাডেমি প্রাইজ’। ফ্রান্সের জনপ্রিয় লেখক ও বিখ্যাত সেগু উপন্যাসের লেখক ম্যারিস কোনডে এ পুরস্কার লাভ করেন।  এদিকে সংক্ষিপ্ত তালিকা ঘোষিত হওয়ার পর গত ১৭ সেপ্টেম্বর মুরাকামি নিউ একাডেমিকে  সংক্ষিপ্ত তালিকা থেকে তার নাম প্রত্যাহারের আবেদন জানান।

পেন ইন্টারন্যাশনাল কংগ্রেসে বাংলাদেশ প্রতিনিধি : ২৫ থেকে ২৯ সেপ্টেম্বর ভারতের পুনেতে লেখক, ব্লগার ও সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের ৮৪তম কংগ্রেসে যোগ দেন পেন বাংলাদেশের প্রেসিডেন্ট, কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম এবং সেক্রেটারি জেনারেল, কথাসাহিত্যিক মুহাম্মদ মহিউদ্দিন। এতে নোবেল বিজয়ী সাহিত্যিকসহ বিশ্বের প্রায় ১৪০টি শাখার খ্যাতিমান সাহিত্যিক ও সাংবাদিক অংশগ্রহণ করেন। কংগ্রেসে পেন বাংলাদেশ প্রতিনিধি বাংলাদেশের কথাসাহিত্য ও সিভিল সোসাইটি প্রজেক্টের আওতায় রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করেন।

আইরিস লেখকের ম্যান বুকার জয় : ‘মিল্কম্যান’ উপন্যাসের জন্য এ বছর ম্যান বুকার পুরস্কার জিতেছেন আইরিশ লেখক আনা বার্নস। গত ১৬ অক্টোবর মঙ্গলবার ব্রিটিশ রাজ পরিবারের ডাচেস অব কর্নওয়াল ‘ক্যামিলা রোজমেরি’ আনুষ্ঠানিকভাবে আনা বার্নসকে এ বছরের ম্যান বুকার জয়ী ঘোষণা দেন। পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার ব্রিটিশ পাউন্ড।

প্রথমবারের মতো ঢাকা ট্রান্সলেশন ফেস্ট অনুষ্ঠিত : ২৬ অক্টোবর বাংলা একাডেমিতে অনুষ্ঠিত হয় প্রথম 'ঢাকা ট্রান্সলেশন ফেস্ট'। উদ্বোধনী পর্বে বাংলাদেশের সৈয়দ মনজুরুল ইসলাম এবং ভারতের এস সি নারুলাকে 'ঢাকা ট্রান্সলেশন ফেস্টিভ্যাল পুরস্কার ২০১৮' প্রদান করা হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নেন দেশ ও দেশের বাইরের ১৭০ জন কবি, কথাসাহিত্যিক ও অনুবাদক।

অষ্টমবারের মতো ঢাকা লিট ফেস্ট অনুষ্ঠিত : ৮ নভেম্বর বাংলা একাডেমি চত্বরে শুরু হয় তিন দিনব্যাপী অষ্টম ঢাকা লিট ফেস্ট। অনুষ্ঠানটি উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি। বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে ছিলেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। দ্বিতীয়বারের মতো ঢাকা লিট ফেস্টে যোগ দেন অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। তারকাদের তালিকায় এবার ছিলেন বলিউড কাঁপানো অভিনেত্রী মনীষা কৈরালা। লিট ফেস্টে প্রকাশিত আত্মজীবনী নিয়ে তিনি কথা বলেন। এসেছিলেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস। নারী অধিকার, অভিনয় জীবন ও বহুল আলোচিত হ্যাশট্যাগ মি টু আন্দোলন নিয়ে কথা বলার পাশাপাশি প্রথমবারের মতো বাংলাদেশে প্রদর্শিত ‘মান্টো’ সিনেমার প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। এছাড়া অংশগ্রহণ করেন বাংলাদেশের প্রায় দেড়শ’ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ। এদের মধ্যে রয়েছেন ড. আনিসুজ্জামান, আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফকরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, কায়সার হক, খাদেমুল ইসলাম, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী, নবনীতা চৌধুরীসহ আরও অনেকে।

জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮ : ৯ নভেম্বর লিট ফেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশের সাহিত্য অঙ্গনের সবচেয়ে বড় সম্মাননা ‘জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮’ ঘোষণা করা হয়। ‘ডুগডুগির আসর’ উপন্যাসের জন্য কথাসাহিত্যিক প্রশান্ত মৃধাকে ‘জেমকন সাহিত্য পুরস্কার-২০১৮’, 'সোনাইলের বনে' শিরোনামের ছোটগল্পের পাণ্ডুলিপির জন্য তরুণ লেখক হামিম কামালকে ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার-২০১৮’ ও 'দিল নিলামের হাট' কাব্যগ্রন্থের পাণ্ডুলিপির জন্য হাসান নাঈমকে ‘জেমকন তরুণ কবিতা পুরস্কার-২০১৮’ প্রদান করা হয়।

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক : গত ২০ ডিসেম্বর বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব পান কবি হাবিবুল্লাহ সিরাজী। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, ২০ ডিসেম্বর থেকে আগামী তিন বছরের জন্য একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন হাবীবুল্লাহ সিরাজী। এর আগে তিন মেয়াদে ৯ বছর বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন শামসুজ্জামান খান।

চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীরের মৃত্যু : একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর ২৯ ডিসেম্বর শনিবার বেলা ১১টায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডে নিজ বাসায় মৃত্যুবরণ করেন। সৈয়দ জাহাঙ্গীর ১৯৭৭ সালে শিল্পকলা একাডেমিতে চাকরি নেন, ১৬ বছর শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন। ১৯৯২ সালে তিনি পান চারুশিল্পী সংসদের বিশেষ সম্মাননা।

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর প্রয়াণ: ২৫ ডিসেম্বর মঙ্গলবার বেলা সোয়া ১২টার দিকে দক্ষিণ কলকাতার মুকুন্দপুরে একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। উলঙ্গ রাজা তাঁর অন্যতম বিখ্যাত কাব্যগ্রন্থ। এই কাব্যগ্রন্থ লেখার জন্য তিনি ১৯৭৪ খ্রিস্টাব্দে সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন।

মৃণাল সেনের প্রয়াণ : গতকাল ৩০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন প্রখ্যাত চলচ্চিত্রকার মৃণাল সেন। কলকাতার ভবানীপুরে নিজের বাড়িতেই সকাল পৌনে ১১টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃণাল সেন ১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন।

//জেডএস//

x