‘কবিতা আশ্রম’ পুরস্কার পেলেন কবি শামীম রেজা

সাহিত্য ডেস্ক ২৩:৩১ , আগস্ট ৩০ , ২০১৯

কবি শামীম রেজা পেলেন ‘কবিতা আশ্রম পুরস্কার-১৪২৬’। বাংলা কবিতায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ তাকে ভারতের পশ্চিমবঙ্গের সাহিত্য পত্রিকা ‘কবিতা আশ্রম’ এই পুরস্কার প্রদান করে।

আগামী ১৭ সেপ্টেম্বর কবি বিনয় মজুমদারের জন্মদিন উপলক্ষে তার নিবাস ঠাকুরনগর ও বনগ্রামে আয়োজিত সাহিত্য উৎসবে এক সংবর্ধনার মধ্য দিয়ে কবি শামীম রেজাকে ক্রেস্ট ও দশ হাজার রুপি প্রদান করা হবে।

নব্বই দশকের অন্যতম কবি শামীম রেজা ২০০৭ সালে তার ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’ কাব্যগ্রন্থের জন্য কবি সুনীল গঙ্গোপাধ্যায় প্রবর্তিত ‘কৃত্তিবাস’ পুরস্কার লাভ করেন ।

তার প্রকাশিত কবিতা গ্রন্থের মধ্যে রয়েছে ‘পাথরচিত্রে নদীকথা’, ‘নালন্দা দূর বিশ্বের মেয়ে’, ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’, ‘ব্রহ্মাণ্ডের ইসকুল’, ‘হৃদয়লিপি’, ‘দেশহীন মানুষের দেশ’। তিনি প্রাবন্ধিক শিবনারায়ণ রায়ের সঙ্গে যৌথভাবে সম্পাদনা করেছেন ‘আফ্রিকার সাহিত্য সংগ্রহ (১ ও ২)’। এছাড়াও প্রকাশিত হয়েছে ছোটগল্পের বই ‘ঋতুসংহারে জীবনানন্দ’।

বাংলায় স্নাতক ও স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রিধারী কবি শামীম রেজা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক।

//জেডএস//

x