৪৮ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি প্রতিনিধি ১৬:৩৮ , জানুয়ারি ১২ , ২০১৮

গৌরব, ঐতিহ্য ও সাফল্যের ৪৭ পেরিয়ে ৪৮ বছরে পদার্পণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। শুক্রবার (১২ জানুয়ারি) বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’।

এদিন সকাল ১০টায় বিজনেস স্টাডিস অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং রঙিন বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি শুরু হয়।

এসময় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘৪৭ বছরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দেশে-বিদেশে যে সম্মান অর্জন করেছেন তা বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরব বয়ে নিয়ে এসেছে। জ্ঞান-বিজ্ঞান এবং শিল্প-সাহিত্য চর্চায় এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও উচ্চতায় নিয়ে যেতে শিক্ষক-শিক্ষার্থীদের একাত্মভাবে কাজ করতে হবে।’ তিনি আরও বলেন, ‘তিন বছর পর বিশ্ববিদ্যালয়ের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। আমরা সেদিকে তাকিয়ে আছি। বিশ্ববিদ্যালয়ের অংশীদাররা যাতে দেশ ও জাতির জন্য সুনাম বয়ে নিয়ে আসতে পারে এবং মর্যাদাপূর্ণ জীবন-যাপন করতে পারে সেই প্রত্যাশা করবো।’

কর্মসূচি উদ্বোধনের পর সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় উপাচার্য ফারজানা ইসলাম, উপ-উপাচার্য মো.আবুল হোসেন, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, রেজিস্ট্রার আবু বক্কর সিদ্দিক, বিভিন্ন অনুষদ ডিন, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিকে, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে পৌষের সকালে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা ছুটে যান তাদের প্রিয় ক্যাম্পাসে। ক্যাম্পাসকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। রাস্তার দু’পাশে শোভা পাচ্ছে নানান রঙের পতাকা আর ফেস্টুন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও ফটকসহ বেশ কয়েকটি জায়গায় করা হয়েছে আলোকসজ্জা।

এছাড়াও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার বিকাল ৩টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে পুতুল নাট্য, বিকাল ৪টায় কেন্দ্রীয় খেলার মাঠে পিঠা মেলা এবং সন্ধ্যা ৫টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৯৭০ সালের ২০ আগস্ট রাজধানী ঢাকা থেকে ৩২ কিলোমিটার দূরে ৬৯৭ দশমিক ৫৬ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের আচার্য রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান আনুষ্ঠানিকভাবে এর শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন। ৪টি বিভাগ, ২৩ জন শিক্ষক ও ১৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের। এখন ৬টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও তিনটি ইনিস্টিটিউটে প্রায় ১৬ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। শিক্ষক রয়েছে প্রায় ৭০০ জন।

 

/এমডিপি/

x