সিআইইউতে বিপণন বিষয়ক প্রেজেন্টেশন

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ২০:৩৩ , আগস্ট ০৭ , ২০১৮

বিপণনন ব্যবস্থায় ক্রেতার চাহিদার দিকে নজর রেখে পণ্য তৈরি করতে পারলেই বিক্রয় ব্যবস্থাপনায় গতিশীলতা আসে। বিক্রেতার উদ্দেশ্য কেবল পণ্য তৈরি করাই না, বরং যথাযথ বিপণন কৌশলের মাধ্যমে এবং ক্রেতার চাহিদাকে জানার মাধ্যমে তা পূরণের জন্য সঠিক পণ্যটি ক্রেতার কাছে পৌঁছে দেওয়া। বিপণন বিদ্যার এই সব তত্ত্বকে শিক্ষার্থীদের হাতে কলমে ধরিয়ে দিতেই চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটির (সিআইইউর) মার্কেটিং বিভাগের  উদ্যোগে আয়োজন করা হয় ‘এফএমসিজি-নতুন পণ্য বাজারজাতকরণ’ বিষযক প্রেজেন্টেশন সেশনের।

এতে অংশ নেয় সিআইইউর মার্কেটিং বিভাগের বিপণন ব্যবস্থাপনা কোর্সের  ২৪ জন শিক্ষার্থী। এই সেশনে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত পণ্য সমূহ বাজারজাতকরণের জন্য গৃহীত বিভিন্ন প্রক্রিয়া ও কৌশল সমূহ উপস্থাপন করেন। শিক্ষার্র্থীদের  উদ্ভাবিত পণ্যগুলো মূলত ফাস্ট মূভিং কনজিউমার গুডস (এফএমসিজি) বা দ্রুত চলাচলকারী ভোগ্যপণ্যের কনসেপ্টের মাধ্যমে পরিবেশন করা হয়।

শিক্ষার্থীরা তাদের আলোচনায় তুলে ধরেন যে,  সমসাময়িক প্রেক্ষাপটে ফাস্টমুভিং কনজিউমার গুডস (এফএমসিজি) বাজার ব্যবস্থাপনায় দক্ষত বর্ধমান ইন্ডাস্ট্রি গুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি সেক্টর। বাংলাদেশের এফএমসিজি এর বাজার ৯% এর বেশি সন্তোষজনক হারে বৃদ্ধি পাচ্ছে। অনুষ্ঠানে শিক্ষার্থীরা একটি নতুন এফএমসিজি পণ্য কিভাবে বা কোন কৌশলে সুনিদিষ্ট ব্যবহারকারীদের কাছে পৌঁছানো যেতে পারে সে ব্যাপারে ব্যবহারিক ধারণা প্রদান করেন এবং পণ্যের মূল্য কৌশল, বন্টন প্রমোশন নিয়ে শিক্ষার্থীরা তাদের উপস্থাপনায় বিস্তারিত আলোচনা করেন। এ প্রসঙ্গে সিআইইউর মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপিকা ও মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান ড. রোবাকা শামশের বক্তব্য রাখেন।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন নতুন নতুন পণ্য, মূল্য কৌশল, বণ্টন প্রক্রিয়া ও প্রমোশন নিয়ে শিক্ষার্থীরা বিস্তারিত আলোচনা করেন। 

/এফএএন/

x