ড্যাফোডিলে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

ক্যাম্পাস প্রতিনিধি ১৭:১০ , অক্টোবর ১০ , ২০১৮

নাচ, গান, অভিনয়, আলোচনা ও কেক কেটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ তাদের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। আজ বুধবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ব্যঙ্কুয়েট হলে এ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক গোলাম মওলা চৌধুরী, ব্যবসায় ও উদ্যোক্তা অনুষদের ডিন ড. মাসুম ইকবাল, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মাহবুব পারভেজ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান মো. আখতারুজ্জামান খান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সদস্য মো. জামিউল আহমেদ, ঢাকা রিজেন্সির সহকারি পরিচালক মুহাম্মদ সোহেল আহমেদ, ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক ও অধ্যক্ষ পারভেজ চৌধুরী, হোটেল অরনেটের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালেক, স্পোর্টস ভিশনের প্রধান নির্বাহী ডা. অনুপম হোসেন, ভ্রমন ম্যাগাজিনের সম্পাদক আবু সুফিয়ান, ইন্ডাস্ট্রি স্কিল কাউন্সিলের পরিচালক এস এম শাহাব উদ্দিন, অ্যামাডিয়াসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শফিকুল ইসলাম, রিজেন্ট এয়ারওয়েজের চিফ কমার্সিয়াল অফিসার হানিফ জাকারিয়াসহ আরও অনেকে। অনুষ্ঠানের এক পর্যায়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চীন থেকে যোগ দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম।


ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম জানান, তিনি ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীদের ইনটার্নশিপের সুযোগ সৃষ্টির লক্ষ্যে চীনের বিভিন্ন আন্তর্জাতিক হোটেলর সঙ্গে সমঝোতা স্বাক্ষর করতে এখন চীনে অবস্থান করছেন। উপাচার্য শিক্ষার্থীদেরকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সারা পৃথিবী উন্মুক্ত। তাদেরকে বিশ্বমানের দক্ষ মানবসম্পদে পরিণত করতে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় বদ্ধপরিকর।’
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, ‘ট্যুরিজম ও হোটেল ব্যবস্থাপনা একটি সম্ভাবনাময় খাত। এখাতে সফলভাবে ক্যারিয়ার গড়তে হলে যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে।’এজন্য ইংরেজির পাশাপাশি মালয়, জাপানি ও চীনা ভাষা শিখতে হবে বলে মন্তব্য করেন তিনি। এর পাশাপাশি শিক্ষার্থীদেরকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ হয়ে ওঠার আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানের অন্যান্য সম্মানিত অতিথিরা শিক্ষার্থীদের সামনে নিজ নিজ অভিজ্ঞতার কথা বলেন এবং এ খাতের প্রবল সম্ভাবনার দিকগুলো তুলে ধরেন। তারা বলেন, বাংলাদেশসহ সারা পৃথিবীতে ট্যুরিজম সেক্টর সম্প্রসারিত হচ্ছে। এই খাতে প্রচুর দক্ষ লোকবলের প্রয়োজন। কিন্তু সেই তুলনায় লোকবল নেই। এই অভাব পূরণের জন্য তারা সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান।

/এনএ/

x