স্তন ক্যানসার সচেতনতা দিবস উপলক্ষে যবিপ্রবিতে শোভাযাত্রা

যবিপ্রবি প্রতিনিধি ১৬:৩০ , অক্টোবর ১১ , ২০১৮

বিশ্ব স্তন ক্যানসার সচেতনতা দিবস উপলক্ষে ‘সন্তানকে বুকের দুধ দিন, স্তন ক্যানসারের ঝুঁকি এড়িয়ে চলুন’ স্লোগানকে সামনে রেখে শোভাযাত্রা  হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম ও ক্যানসার অ্যাওয়ারনেস প্রোগ্রাম (ক্যাপ) যবিপ্রবি শাখার যৌথ উদ্যোগে এ গোলাপি সড়ক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।


বুধবার (১০ই অক্টোবর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি কেন্দ্রীয় লাইব্রেরি ভবন প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে শেষ হয়। সেখানে স্তন  ক্যানসার সচেতনতা বিষয়ে বক্তব্য রাখেন যবিপ্রবির  চিকিৎসক মিলটন কুমার বিশ্বাস, ডা. নাহিদ সুলতানা , ডা. মাসুমা নুরজাহান এবং ক্যাপের ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার ফান্ডরাইজিং সেক্রেটারি মিরা শেখ।  
আবাসিক মেডিক্যাল অফিসার মিলটন কুমার বিশ্বাস বলেন, ‘স্তন ক্যানসার শুধু মেয়েদের নয়, ভারসাম্যহীনভাবে স্তন কোষের বৃদ্ধির ফলে ছেলেদেরও এটি হয়। এ বিষয়ে নারী-পুরুষ উভয়ের সচেতন থাকা জরুরি।’ 
মিরা শেখ বলেন, ‘লজ্জা নয়, মেয়েদের স্তন ও জরায়ুর ক্যানসার সম্পর্কে সচেতন হতে হবে।’
শোভাযাত্রায় যবিপ্রবিসাসের কয়েকজন সাংবাদিক, ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের নিধি আমরিন সেঁজুতি, ওয়ামিয়া তামান্না, শহীদ মসিয়ূর রহমান হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক গোলাম রব্বানীসহ শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, ২০১৫ সালের নভেম্বর মাসে ইসলামী বিশ্ববিদ্যালয়ের  মুসা করিম রিপন ও সাইফুল ইসলাম মুসার উদ্যোগে ক্যানসার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) গঠন করা হয়।

/এনএ/এমওএফ/

x