শাবির উন্নয়ন প্রকল্পে ৯৮৭ কোটি টাকার অনুমোদন

শাবি প্রতিনিধি ২২:১৮ , জুলাই ১০ , ২০১৯

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) এর আওতায় ২০টি প্রকল্পের জন্য ৯৮৭  কোটি ৭৯ লাখ টাকার অনুমোদন দেওয়া হয়েছে। বাজেট অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য জানান, মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত ন্যাশনাল ইকোনোমিক্স কাউন্সিল (এনইসি) এর সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

এ প্রকল্পের অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে  উপাচার্য বলেন,এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয় গবেষণা ও শিক্ষার পাশাপাশি অবকাঠামোগত দিক দিয়েও পূর্ণতা লাভ করবে। 

জানা যায়, এ প্রকল্পের আওতায় ২০টি প্রকল্পের মধ্যে রয়েছে ১০তলা বিশিষ্ট ১টি ছাত্র হল, ১০তলা বিশিষ্ট ১টি ছাত্রী হল, গ্রাজুয়েট ও বিদেশি শিক্ষার্থীদের জন্য ৭তলা বিশিষ্ট ১টি হোস্টেল নির্মাণ, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ১১তলা বিশিষ্ট ২টি ভবন নির্মাণ, জুনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ২টি আবাসিক ভবন নির্মাণ, কর্মচারীদের জন্য ১০তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়া শিক্ষা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে আর্কিটেকচার,সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, ওশেনোগ্রাফি ও বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের জন্য ১০ তলা বিশিষ্ট একাডেমিক ভবন-১ নির্মাণ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং,পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং,ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য ১০তলা বিশিষ্ট একাডেমিক ভবন-২ নির্মাণ, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, ফার্মেসি, মাইক্রোবায়োলজি বিভাগের জন্য একাডেমিক ভবন-৩ নির্মাণ, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন, বাংলা ও ইংরেজি ও আধুনিক ভাষা ইনস্টিউটের জন্য ১০তলা বিশিষ্ট একাডেমিক ভবন-৪ নির্মাণ করা হবে বলেও জানান তিনি।

এছাড়া এ প্রকল্পের আওতায় ১০তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন নির্মাণ, কেন্দ্রীয় ওয়ার্কশপ নির্মাণ, শাহজালাল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের জন্য ৬ তলা বিশিষ্ট ভবন নির্মাণ, ১০ তলা বিশিষ্ট বিশ্ববিদ্যালয় ক্লাব নির্মাণ, ছাত্রদের আবাসিক এলাকায় ৪ তলা বিশিষ্ট মসজিদ নির্মাণ. কেন্দ্রীয় বর্ধিতকরণে নির্মাণ কাজ, প্রধান সড়কের উভয় পাশে ১৫ মিটার স্প্যানের ২টি ব্ব্রিজ নির্মাণ ও ৩৩/১১ এমভিএ সাব স্টেশন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে।

এদিকে পিডব্লিউডি-২০১৮ রেইট সিডিউলে সরকারি উৎস থেকে এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রকল্পে বাস্তবায়নকারী হিসেবে কাজ করবে।

উল্লেখ্য, এ প্রকল্পের কাজ আগামী বছরের জানুয়ারি মাস থেকে শুরু হবে। যা ২০২২ সালের জুন মাসে শেষ হবে বলে জানা গেছে।   

/টিএন/

x