সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার অনুসন্ধানে ভূমিকা রাখবে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৩:৪৬ , মে ১৩ , ২০১৭

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারে জাতিসংঘের নিরাপত্তা পর্ষদের সঙ্গে যৌথ অনুসন্ধানমূলক কর্মকাণ্ড সমন্বয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বাংলাদেশ। এই সমন্বয়ের কাজটি করবেন নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। নেদারল্যান্ডসে রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (অরগানাইজেশন ফর প্রহিবিশেন অব কেমিক্যাল ওয়েপন্স) নির্বাহী কমিটির নবনির্বাচিত সভাপতি হয়েছেন তিনি।

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার নির্বাহী কমিটির নবনির্বাচিত চেয়ারম্যান শেখ মুহম্মদ বেলাল ও রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার মহাপরিচালকএবারই প্রথম রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার মতো একটি আন্তর্জাতিক সংস্থার শীর্ষপদে নির্বাচিত হলেন বাংলাদেশের কেউ। এর মাধ্যমে আন্তর্জাতিক শান্তিরক্ষায় বাংলাদেশের অগ্রণী ভূমিকা এবং অস্ত্র নিরস্ত্রীকরণ ও এর বিস্তার প্রতিরোধে বাংলাদেশের অঙ্গীকারকে বিশ্বদরবারে দৃঢ়ভাবে উপস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

গত ৯ মার্চ সংস্থাটির নির্বাহী পর্ষদের ৮৪তম অধিবেশনে পর্ষদের সভাপতি পদে ৪১ সদস্যের কমিটির সম্মতিক্রমে ১২ মে থেকে ২০১৮ সালের ১১ মে মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হন রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল।

শুক্রবার (১২ মে) সকালে নেদারল্যান্ডসের দি হেগে অবস্থিত সংস্থাটির সদর দফতরে এক অনাড়ম্বর অনুষ্ঠানে আগামী এক বছরের জন্য নির্বাহী পর্ষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন শেখ মুহম্মদ বেলাল। এ সময় ছিলেন চিলি, স্লোভাকিয়া, স্পেন ও সুদানের রাষ্ট্রদূত এবং সংস্থাটির মহাপরিচালকসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দায়িত্ব গ্রহণের পরই বিশ্বকে রাসায়নিক অস্ত্রমুক্ত করার লক্ষ্যে ঐকবদ্ধভাবে কাজ করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শেখ মুহম্মদ বেলাল। নবনির্বাচিত সভাপতি হিসেবে সংস্থাটির পরবর্তী মহাপরিচালক নির্বাচনেও তার ভূমিকা থাকবে।

/এসএসজেড/জেএইচ/

 

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x