Vision  ad on bangla Tribune

মির্জা ফখরুলের গাড়িবহরে হামলার নিন্দা নাসিমের

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২২:০৯ , জুন ১৯ , ২০১৭

আহত মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার ঘটনায় নিন্দা জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘যারা এ ধরনের জঘন্য কাজ করেছে তারা কোনও দলের বন্ধু হতে পারে না। বিএনপি মহাসচিবের ওপর হামলার ঘটনার সঙ্গে জড়িতরা গণতন্ত্রের শত্রু। তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।’

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বয়োসন্ধিকালীন স্বাস্থ্য সংক্রান্ত ২০১৭-২০৩০ মেয়াদি জাতীয় কৌশল অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, ‘আওয়ামী লীগ এ কাজকে সমর্থন করে না। অতীতে জননেত্রী শেখ হাসিনার ওপর অসংখ্যবার হামলা হয়েছে। আমার ওপরও সিরাজগঞ্জে হামলা হয়েছে যেখানে একজন নিহত হয়েছিল। কিন্তু আওয়ামী লীগ প্রতিহিংসার রাজনীতি করে না।’

পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুলিনেয়ার, ইউনিসেফ এর প্রতিনিধি এডওয়ার্ড বেইবেদার, ইউএনএফপিএর প্রতিনিধি ইউরি কাতো বক্তৃতা করেন।

দেশের জনসংখ্যার এক পঞ্চমাংশ কিশোর-কিশোরী, এ তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতির ভবিষ্যৎ নির্মাণ করতে হলে এই বৃহৎ জনগোষ্ঠীর সুস্বাস্থ্য  ও সুশিক্ষা নিশ্চিত করতে হবে। তারা যেন যথাযথ পুষ্টি পায় তা নিশ্চিত করার পাশাপাশি তাদেরকে মাদক বা যে কোনও নেশা থেকে দূরে থাকতে নিয়মিত পরামর্শ প্রদান করতে হবে। এই বয়সীরা সহজেই নেশার প্রতি আকৃষ্ট হতে পারে বলে সেদিকে খেয়াল রাখার জন্য অভিভাবক ও মুরুব্বিদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

বাল্যবিবাহ এবং অল্পবয়সে গর্ভধারণ কিশোরীদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ, একথা উল্লেখ করে তিনি বলেন, বাল্যবিয়ে নিয়ে দেশে সচেতনতা বাড়ছে এ বিষয়ে কোনও সন্দেহ নাই। সম্প্রতি দেখা গেছে দেশের বেশ কিছু জায়গায় মেয়েরা নিজেরাই নিজেদের অপ্রাপ্ত বযসের বিয়ে প্রতিরোধ করেছে। এই সচেতনতাবোধ আরও ছড়িয়ে দিতে হবে।

মাঠ পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের নেতৃত্বকে আরও দক্ষ ও কার্যকর করে গড়ে তুলে গ্রামের কিশোর কিশোরীদের স্বাস্থ্যমান উন্নয়নে বয়সন্ধিকালীন স্বাস্থ্য বিষয়ক নতুন  জাতীয় কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মন্ত্রী অনুষ্ঠানে জাতীয় বয়োসন্ধিকালীন স্বাস্থ্য কৌশল এর মোড়ক উন্মোচন করেন। এসময় দেশের বিভিন্ন জেলার সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও উন্নয়ন সহযোগীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

/টিএন/

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x