কয়েদিদের প্রতিদিনের মাথাপিছু খাবার খরচ ৫৬ টাকা: সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:৩৪ , সেপ্টেম্বর ১৩ , ২০১৭

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীদেশের কারাগারগুলোতে কয়েদিদের প্রতিদিনের মাথাপিছু খাবার খরচ ৫৬ টাকা। সংসদে বুধবারের (১২ সেপ্টেম্বর) অধিবেশনে সরকার দলের সংসদ সদস্য আব্দুল লতিফের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, বর্তমানে বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত কয়েদির সংখ্যা ১৪ হাজার ৮৮৬ জন। তাদের মাথাপিছু গড়ে ৫৬ টাকা হারে প্রতিদিন আট লাখ ৩৩ হাজার  ৬ ০৬ টাকা ব্যয় হচ্ছে।
স্পিকারের সভাপতিত্বে বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হলেও অন্য মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।
নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবুর আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০০৯-১০ থেকে ২০১৬-১৭ অর্থবছরে জরিমানা বাবদ ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২১৭ কোটি ৭৭ লাখ ৪৭ হাজার ৭ ৫৪ টাকা আদায় করেছে।
এদিকে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনতে গঠিত টাস্কফোর্স সাত বছরে মাত্র দু’জনের অবস্থান চিহ্নিত করতে পেরেছে। এর মধ্যে এ এম রাশেদ চৌধুরীর অবস্থান যুক্তরাষ্ট্র , এস এইচ এম বি নূর চৌধুরী কানাডায়। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে বাংলাদেশের আইনি জটিলতার কারণে এই দুই দণ্ডপ্রাপ্ত আসামিকে ফিরিয়ে আনতে বিলম্ব হচ্ছে। সরকার দলের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য দিয়ে বলেন, `জাতির পিতার খুনিদের ফিরিয়ে এনে দণ্ড কার্যকরের জন্য ২০১০ সালের ২৮ মার্চ আইনমন্ত্রীকে সভাপতি করে একটি টাস্কফোর্স গঠন করা হয়। ২০১৪ সালে এই টাস্কফোর্স পুনর্গঠন করা হয়। এরপর কমিটি একাধিকবার বৈঠক করেছে। গত ৩১ জুলাই টাস্কফোর্সের সর্বশেষ বৈঠক হয়।  এছাড়া, ইন্টারপোলের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিমানবন্দরে খুনিদের ছবি সম্বলিত তথ্য প্রেরণের মাধ্যমে তাদের অবস্থান চিহ্নিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে।’

আরও পড়ুন:
রোহিঙ্গাদের জন্য ত্রাণবাহী ২২টি ট্রাকে বাধা দেওয়ার অভিযোগ বিএনপির

 

 

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x