প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ‘ই-ফাইলিং’ চালু

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২০:০৪ , সেপ্টেম্বর ১৩ , ২০১৭

ইলেক্ট্রনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তি কার্যক্রম (ই-ফাইলিং) শুরু করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ইস্কাটনে মন্ত্রণালয়ের নিজ অফিস কক্ষে ইলেক্ট্রনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তি কার্যক্রম (ই-ফাইলিং) চালু করেন মন্ত্রী নুরুল ইসলাম।

ই-ফাইলিং চালু করছেন মন্ত্রী নুরুল ইসলামএ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বলেন, ‘ই-ফাইলিং কার্যক্রম ডিজিটাল বাংলাদেশের একটি যুগান্তকারী পদক্ষেপ এবং এর সুফল জনগণ পেতে শুরু করেছে। ই-ফাইলিংয়ের মাধ্যমে দ্রুততম সময়ে সিদ্ধান্ত গ্রহণ ও নথি নিষ্পত্তি কার্যক্রম সম্ভব হবে। এর মাধ্যমে এ মন্ত্রণালয়ের কাজের গতিশীলতা বৃদ্ধি এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।’

নুরুল ইসলাম বলেন, ‘বর্তমান সরকার নির্বাচনি ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ায় অঙ্গীকারবদ্ধ। তাই এখন থেকে এ মন্ত্রণালয়ের সব কার্যক্রম ই-ফাইলিংয়ের মাধ্যমে সম্পন্ন হবে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে মন্ত্রী ই-ফাইলিংয়ের মাধ্যমেই মন্ত্রণালয়ের কার্যক্রমের আদেশ, নির্দেশ ও স্বাক্ষর প্রদান করবেন। এমনকি দেশের বাইরে অবস্থান করেও ই-ফাইলিংয়ের মাধ্যমে মন্ত্রণালয়ের কার্যক্রমের সিদ্ধান্ত দিতে পারবেন।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন) মো. আমিনুল ইসলাম, যুগ্মসচিব (প্রশাসন) মো. মিজানুর রহমান, মন্ত্রীর একান্ত সচিব ও যুগ্মসচিব মোহসিন চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/সিএ/এমও/

Pran-RFL ad on bangla Tribune x