সংসদে বৌদ্ধ ও খ্রিস্টান কল্যাণ ট্রাস্ট বিল

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৭:৫২ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

 

সংসদ অধিবেশনখ্রিস্টান ও বৌদ্ধ সম্প্রদায়ের কল্যাণে ট্রাস্ট গঠনের জন্য বুধবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে দুটি পৃথক বিল উত্থাপন করা হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান পৃথকভাবে‘খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ২০১৮‘ ও ‘বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ২০১৮‘ সংসদে উত্থাপন করেন। পরে পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বিল দুটি ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

দেশের দুটি সম্প্রদায়ের কল্যাণে প্রণীত এই বিল  দুটির সঙ্গে আর্থিক সম্পৃক্ততা থাকায় সংবিধান অনুসারে এগুলোর ক্ষেত্রে রাষ্ট্রপতির সুপারিশ গ্রহণ করা হয়েছে।
আদালতের নির্দেশে সামরিক শাসনের সময় প্রণীত বুদ্ধিস্ট রিলিজিয়াস ওয়েলফেয়ার ট্রাস্ট অর্ডিন্যান্স ও ক্রিস্টিয়ান রিলিজিয়াস ওয়েলফেয়ার ট্রাস্ট অর্ডিন্যান্স দুটি বাতিল করে, এই বিল দুটি আনা হয়েছে বলে মন্ত্রী বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বিবৃতিতে উল্লেখ করেন।
প্রস্তাবিত বিল দুটিতে পৃথকভাবে ট্রাস্ট গঠনের কথা বলা হয়েছে। একজন চেয়ারম্যানের নেতৃত্বে ১০ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠন করা হবে। এতে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বোর্ডের চেয়ারম্যান ও মন্ত্রণালয়ের সচিব বোর্ডের সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

 

 

 

/ইএইচএস/এপিএইচ/

x