‘নারীদের রজনীগন্ধা-পুরুষদের গোলাপের শুভেচ্ছা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:১০ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

সময়ের পরিবর্তনে ভালোবাসায় জিডিটাল প্রযুক্তির ছোঁয়া লেগেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। ভালোবাসার সংজ্ঞা নিয়ে কবিরাও হতভম্ব ও দ্বিধাবিভক্ত বলে এ সময় তিনি উল্লেখ করেন।

ফখরুল ইমামবুধবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনার শুরুতে ভালোবাসার সংজ্ঞা ও সেকাল-একাল নিয়ে বক্তব্যের সময়  তিনি এ মন্তব্য করেন।
সংসদে সভাপতির দায়িত্বে থাকা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে উদ্দেশ করে ফখরুল ইমাম বলেন, ‘আজকে বিশেষ দিন। আজ বিশ্ব ভালোবাসা দিবস। গত বছর এই দিনে সংসদে একটি বিলের আলোচনা করতে গিয়ে ভালোবাসার একটি সংজ্ঞা দিয়েছিলাম। আপনি সমাপনী বক্তব্যে সেই সংজ্ঞাটি জনজরিপে পাঠানোর আশা ব্যক্ত করেছিলেন। জানি না, সেই জরিপের ফলাফল কী?  তবুও বলতে চাই, ভালোবাসা কারে বলে এর উত্তর আমার জানা নেই। কবিরাও হতভম্ব-দ্বিধাবিভক্ত।’
তিনি বলেন, ‘ভালোবাসা শব্দটি বিশাল। যুগযুগ ধরে কোটি কোটি নরনারী শব্দটির বিশালতায় হারিয়ে যাচ্ছে। মানুষ যতই ভালোবাসা নামক শব্দটিকে কাছে পেতে চায়, ততই তা নতুনভাবে ধরা দিচ্ছে। ভালোবাসার জন্য কেউ নির্ঘুম রাত কাটাচ্ছে। কারও কারও জীবনের মোড় ঘুরে যাচ্ছে। কেউ  সংসার ত্যাগী হচ্ছে। কেউবা আবার এর জন্য নিজের প্রিয় জীবনটিও ত্যাগ করতে পিছপা হচ্ছে না। ভালোবাসার এত ত্যাগের মাঝেও তার অধরা রূপটি বজায় রেখেছে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ভালোবাসার ধরনে এসেছে পরিবর্তন। ভালোবাসায় এসেছে ডিজিটাল প্রযুক্তির ছোঁয়া।’ জীবনে কোনও কিছু করতে চাইলে শক্তির প্রয়োজন বলেও তিনি এ সময় মন্তব্য করেন।
ফখরুল ইমাম তার বক্তব্যের শেষ পর্যায়ে সংসদ সদস্য, বিশেষ করে নারী সদস্যদেরকে ভালোবাসা দিবসের ভালোবাসা জানান। নারী সদস্যদের দিকে তাকিয়ে তিনি বলেন, ‘আমার বাম দিকে বসে থাকা বোনদের আজকে ভালোবাসা দিবসে ভালোবাসা জানাতে চাচ্ছি। তাদের ছাড়া এই সংসদ কোরাম হয় না।’ এ সময় পুরুষ সংসদ সদস্যরা আপত্তি তুললে তিনি তাদেরও ভালোবাসা দিবসের শুভেচ্ছা দেওয়ার কথা বলেন। তিনি বলেন, ‘বামের বোনদের জন্য রজনীগন্ধার শুভেচ্ছা। আর ভাইদের জানাচ্ছি, গোলাপ ফুলের শুভেচ্ছা

 

/ইএইচএস/ এপিএইচ/

x