ডিজিটালাইজড হচ্ছে মাতৃত্বকালীন ভাতা বিতরণ কার্যক্রম

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৯:৪২ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সভাপতিত্বে অনুষ্ঠিত যৌথসভা।
সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় মাতৃত্বকালীন ভাতার ক্ষেত্রে সুবিধাভোগী বাছাই কার্যক্রম ডিজিটালাইজড করার উদ্যোগ নিয়েছে। একইসঙ্গে এ ভাতা দেওয়ার কার্যক্রমও ডিজিটালাইজড করা হবে।  এ কর্মসূচির আওতায় সুবিধাভোগী নির্বাচন ও ভাতা দেওয়ার ক্ষেত্রে বিশৃঙ্খলা ঠেকাতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে একটি যৌথসভা অনুষ্ঠিত হয়। ওই যৌথসভায় এ সিদ্ধান্ত হয়।  

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন রকমের সামাজিক নিরাপত্তা কার্যক্রম বাস্তবায়ন করছে। মাতৃত্বকালীন ভাতা এর মধ্যে অন্যতম।
জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের ‘স্ট্রেনদেনিং পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ফর স্পেশাল প্রটেকশন (এসপিএফএমএসপি)’ প্রকল্পের মাধ্যমে দেশের ৭ উপজেলায় পরীক্ষামূলকভাবে ডিজিটাল পদ্ধতিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ করা হবে। এই পদ্ধতিতে ইলেকট্রনিক ট্রন্সফারের মাধ্যমে সরাসরি সুবিধাভোগীর কাছে ভাতা চলে যাবে। এ ক্ষেত্রে সুবিধাভোগীরা কোনও ধরনের হয়রানির শিকার হবেন না।
যৌথসভায় সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। সভায় মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, অতিরিক্ত সচিব মিজানুর রহমান, লায়লা জেসমিন, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজিজুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

/এসআই/ টিএন/

x