পৌরসভা কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে যাবে না: স্থানীয় সরকারমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৮:৫৭ , মার্চ ১৪ , ২০১৮

পৌরসভা কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে যাবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বুধবার (১৪ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনরাজস্বখাতে অন্তর্ভুক্তির জন্য পৌরসভার আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোনও সুখবর আছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘তারা চাকরি নিয়েছে পৌরসভায়। স্থানীয় সরকারের সেলফ গভর্নিং বডি তারা। তাদের নিজস্ব আয়, বাজেট আছে। সরকার তাদের নিয়ন্ত্রণ করে। এখন তারা কোন উদ্দেশ্যে এসব করছে সেটা আমার একটু বুঝতে অসুবিধা হয়।’

সরকারের শেষ সময়ে রাস্তায় দাঁড়ালাম, চাপ দিলাম, সরকার তাতে রাজি হয়ে গেল? এই রাজি হওয়া কি সম্ভব? আইন-কানুন পরিবর্তন না করে কি এটা করা যাবে? রাস্তায় নেমে একটা দাবি করলেই কি পূরণ করা সম্ভব’, বলেন মন্ত্রী।

তিনি জানান, পৌরসভা কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে না গেলেও তাদের জন্য আর্থিক সুবিধা দেওয়ার চিন্তা করছে সরকার। তারা একটা অসুবিধার মধ্যে অবশ্যই আছে। সরকারি চাকরির বেতন প্রায় সবারই দ্বিগুন হয়ে গেছে। কিন্তু পৌরসভার আসলে সেইভাবে আয় বাড়েনি। আমরা একটা কাজ করতে চাই, তাদের সিড মানি দেওয়া যায় কিনা। সিড মানি যদি তারা পায় সেখান থেকে বর্ধিত বেতন দিলো। সেখান থেকে আস্তে আস্তে বাজেট বাড়িয়ে তাদের সক্ষমতা বাড়িয়ে তাদের বেতন-ভাতা দিতে পারে পৌরসভা।

এসময় কিভাবে কর্মচারীদের সহযোগিতা করা যায় তা নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলেও সাংবাদিকদের জানান খন্দকার মোশারফ হোসেন।

/এসএমএ/এমও/

x