বাংলাদেশ-নেপাল বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকে স্বাগত নেপালের প্রধানমন্ত্রীর

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২২:২৩ , আগস্ট ১০ , ২০১৮

 জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও  নেপালের প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ অলিবাংলাদেশ-নেপালের যৌথ বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকে স্বাগত জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ অলি। শুক্রবার (১০ আগস্ট) নেপালের রাজধানী কাঠমান্ডুতে দেশটির প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ অলির সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে যান বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এসময় নেপালের প্রধানমন্ত্রী দেশটির বিদ্যুৎখাতে বাংলাদেশের সহায়তা প্রাপ্তিকে স্বাগত জানান। এছাড়া নসরুল হামিদ বিপুর সঙ্গে পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তিনি। বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মীর আসলাম উদ্দীন এসব তথ্য জানিয়েছেন। 

নেপালের প্রধানমন্ত্রী বিদ্যুৎ খাতে সহযোগিতা নিয়ে বাংলাদেশ-নেপাল সমঝোতা স্মারক সইকে স্বাগত জানিয়ে বলেন, ‘জি-টু-জি বা যৌথ বিনিয়োগ বা বেসরকারি খাত– এই চুক্তির হাত ধরে জলবিদ্যুৎ প্রকল্পের উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশ-নেপাল সহযোগিতার সম্পর্ক দৃঢ় করবে।’ পানি ব্যবস্থাপনা, বাঁধ নির্মাণ, বন্যা নিয়ন্ত্রণ, সেচ, জলবিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন ইত্যাদি নিয়ে তাঁর সরকারের পরিকল্পনার বিষয়েও আলোচনা করেন নেপালের প্রধানমন্ত্রী।

নেপালের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক কার্যকর করতে উচ্চ পর্যায়ের মতবিনিময় ও বিদ্যুৎ বাণিজ্যের জন্য ভারত-বাংলাদেশ-নেপাল ত্রিপাক্ষিক চুক্তি প্রয়োজন।’ তিনি দারিদ্র বিনোচনে একযোগে কাজ করার আহ্বান জানান।

এসময় প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুৎ খাতের উন্নয়নের জন্য বাংলাদেম সরকারের নেওয়া কার্যক্রম নেপালের প্রধানমন্ত্রীকে অবহিত করে বলেন, ‘আঞ্চলিক সহযোগিতা বাড়ানো গেলে দ্রুত এই অঞ্চলের উন্নয়ন হবে। নেপালের জলবিদ্যুৎ বাংলাদেশের উন্নয়নে কাজে লাগানো যেতে পারে। আবার শীতকালে বাংলাদেশও নেপালকে বিদ্যুৎ দিতে পারে। সোলার হোম সিস্টেম স্থাপনে বাংলাদেশ বিশ্বের মধ্যে শীর্ষস্থানে রয়েছে। বিদ্যুৎ উৎপাদনেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়।’ তিনি বলেন, ‘যৌথ বিনিয়োগে বেশকিছু মেগাপ্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব অভিজ্ঞতা শেয়ার করে বাংলাদেশ নেপাল উভয়েই উপকৃত হতে পারে। দ্বিপাক্ষিক সম্পর্ক পরবর্তীতে ত্রিপাক্ষিক করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।’

এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফী বিনতে শামস, বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব ফায়েজুল আমীন।

আরও পড়ুন..
বিদ্যুৎ খাতের সহযোগিতায় বাংলাদেশ-নেপাল সমঝোতা স্মারক সই

 

/এসএনএস/আইএ/

x