ইউএনও অফিসে সহকারী কমিশনার চায় সংসদীয় কমিটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৭:০৫ , অক্টোবর ১১ , ২০১৮

দেশের সব উপজেলায় একটি করে সহকারী কমিশনার পদ সৃজনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়গুলোর  বর্তমান কাজের চাপ বিবেচনায় নিয়ে কমিটি এ সুপারিশ করেছে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বর্তমানে উপজেলা নির্বাহী অফিসের সব কাজ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) সামাল দিতে হয়। কিন্তু কাজের পরিধি বেড়ে যাওয়ায় ইউএনও’র অধীনস্থ একজন সহকারী কমিশনার নিয়োগের প্রয়োজনীয়তা অনুভব করে এ সুপারিশ করে সংসদীয় কমিটি। 

বৈঠকে জেলা প্রশাসনে শূন্যপদ পূরণ ও জেলা প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক (প্রবাসী কল্যাণ) পদ সৃজনের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে প্রতিটি জেলায় পর্যায়ে মানবসম্পদ উন্নয়ন ও আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ঢাকায় একটি নতুন সার্কিট হাউজ নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার বিষয়টি বিবেচনার সুপারিশ করা হয়েছে বলে কমিটির সদস্য মুস্তফা লুৎফুল্লাহ বাংলা ট্রিবিউনকে জানান।

বৈঠকে জানানো হয় যে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় শেরে বাংলা নগর প্রশাসনিক এলাকায় স্থানান্তরসহ ভবন নির্মাণের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের বরাদ্দ দেওয়া ২.৩৭ একর জমি বুঝে নিয়ে দখল গ্রহণ এবং সেখানে ভবণ নির্মাণের বিষয়ে চাহিদামালা পাঠানোর জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় হতে জেলা প্রশাসক, ঢাকা এবং বিভাগীয় কমিশনার, ঢাকাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া দফতর/অধিদফতর/সংস্থাগুলোর নিয়োগ বিধিমালা অনুযায়ী প্রেষণে পূরণযোগ্য শূন্য পদে প্রেষণে পদায়নে সতর্কতা অবলম্বন করার বিষয়ে মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে কমিটি সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেন গুপ্তা বৈঠকে অংশগ্রহণ করেন।  

 

/ইএইচএস/টিএন/

x