প্রত্যাহার হচ্ছেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২২:৩৬ , ডিসেম্বর ০৬ , ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনপ্রত্যাহার হচ্ছেন খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. হুমায়ুন কবীর। নির্বাচন কমিশন (ইসি) বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) তাকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলে ইসি সচিবালয় সূত্রে জানা গেছে। ইসির এই সিদ্ধান্তের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এটাই পুলিশের উচ্চ পর্যায়ের কোনও কর্মকর্তাকে সরানোর সিদ্ধান্ত নিলো কমিশন। এর আগে কমিশন নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপারকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছিল। এছাড়া দুই জন ওসিকেও প্রত্যাহার করিয়েছে ইসি।
জানা গেছে, পুলিশের যেসব কর্মকর্তাদের প্রত্যাহার চেয়ে বিএনপি ইসিতে লিখিত অভিযোগ করেছিল তার মধ্যে কেএমপির পুলিশ কমিশনারও রয়েছেন। এছাড়া খুলনা সিটি করপোরেশন নির্বাচনে তার ভূমিকা নিয়ে ইসিতে বিরূপ প্রতিবেদন ইসিতে জমা পড়ে। এনিয়ে তার বিরুদ্ধে কমিশনে অসন্তোষ ছিল। এর অংশ হিসেবে কিছু দিন আগে এই কর্মকর্তাকে প্রত্যাহার করার জন্য কমিশন সভায় একজন কমিশনার প্রস্তাব করেছিলেন। কিন্তু, ওই সময়ে বিষয়টি কমিশনে নিষ্পত্তি করার জন্য অপেক্ষমাণ রাখা হয়। পরে আবারও তার প্রত্যাহারের বিষয়টি কমিশনে  আলোচনায় নথি উপস্থাপনের মাধ্যমে তা অনুমোদন করা হয়।

ইসির কর্মকর্তারা জানান, ইসির এ সিদ্ধান্তের কথা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তাকে ওই পদে পদায়ন করবে।

এ বিষয়ে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে যোগাযোগ করা হলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ‘এই বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার মহোদয় ও সচিবের বিষয়। এ বিষয়ে কিছু জানতে হলে তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে।’

 

/ইএইচএস/এনআই/

x