ক্রাইস্টচার্চে দুই বাংলাদেশি নিহত, নিখোঁজ তিন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৪:৩৪ , মার্চ ১৬ , ২০১৯

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমপররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম আজ জানিয়েছেন, ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় দুই বাংলাদেশি নিহত হয়েছেন এবং তিন জন নিখোঁজ আছেন। এছাড়া হাসপাতালে ভর্তি আছেন পাঁচজন।

শনিবার ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) এর ২১ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, নিহত দুই জন হলেন ড. মো. আবদুস সামাদ ও  হোসনে আরা পারভীন। যারা এখনও নিখোঁজ রয়েছেন তারা হলেন- মোজাম্মেল হক, জাকারিয়া ভুইয়া ও শাওন। এছাড়া পাঁচ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এদের মধ্যে লিপি ও মোতাত্তিমের অবস্থা গুরুতর। রুবেল, ওমর ফারুক ও শাহজাদা আলী হাসপাতালে ভর্তি আছেন।  

শাহরিয়ার আলম বলেন, ‘অস্ট্রেলিয়ার মিশন উপপ্রধান তারেক আহমেদ এবং অস্ট্রেলিয়ারে ফকল্যান্ডের অনারারি কনসাল শফিকুর রহমান এখন ক্রাইস্টচার্চে রয়েছেন। তারা গোটা বিষয়টি তদারকি করবেন। এছাড়া আজ (শনিবার) রাতে ক্রিকেট টিম ঢাকা এসে পৌঁছাবে।’

উল্লেখ্য শুক্রবার (১৫ মার্চ) নিউজিলান্ডের ক্রাইস্টচার্চে জুম্মার নামাজের সময় আল নূর মসজিদ এবং লিনউড মসজিদে বন্ধুকধারীদের হামলায় ৪৯ জন নিহত এবং কমপক্ষে ২০ জন আহত হয়। নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল সে সময় তৃতীয় টেস্টে অংশগ্রহণের জন্য ক্রাইস্টচার্চে অবস্থান করছিল। ক্রাইস্টচার্চের হাগলি ওভালে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামার কথা ছিল সেদেশে অবস্থানকারী বাংলাদেশ ক্রিকেট টিমের। হাগলি ওভালের খুব কাছেই আল নূর মসজিদে আজ শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে সন্ত্রাসী হামলা হয়। অনুশীলন শেষ করে ওই মসজিদে জুমার নামাজ আদায়ে যান বাংলাদেশের খেলোয়াড়রা। মসজিদে খেলোয়াড়দের প্রবেশের মুহূর্তে স্থানীয় এক নারী তাদের ভেতরে ঢুকতে নিষেধ করেন। মসজিদে সন্ত্রাসী হামলার কথা জানান তিনি। ফলে আতঙ্কিত হয়ে স্টেডিয়ামে ফিরে যান খেলোয়াড়রা।

এদিকে শুক্রবার অস্ট্রেলিয়ায় বাংলাদেশি দূতাবাস থেকে পাঠানো এক প্রেসরিলিজে তিনজন নিহতের খবর জানানো হয়। আর অকল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান শনিবার বাংলা ট্রিবিউনকে জানান, ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত সাত বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। হাসপাতালে গুরুতর আহত অবস্থায় রয়েছেন দুইজন। এর মধ্যে একজন নারীর বুকে গুলি ঢুকে পিঠ দিয়ে বেরিয়ে গেছে। আরেকজনের পায়ে গুলি লেগেছে। তার সেই পা কেটে ফেলতে হয়েছে। 

আরও পড়ুন- 

নিউ জিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিখোঁজ ৭ বাংলাদেশি
‘বাংলাদেশি কমিউনিটির যা যা সহায়তা দরকার তা আমরা দেবো’

/এসএসজেড/এফএস/

x