আবরার হত্যাকাণ্ড: সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৭:২৩ , অক্টোবর ১০ , ২০১৯

জাতীয় মানবাধিকার কমিশনবাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে জাতীয় মানবাধিকার কমিশন। দ্রত সময়ে বিচার সম্পন্ন করার আহ্বান জানিয়ে আবরার হত্যাকাণ্ডের ঘটনায় সরকারের গৃহীত পদক্ষেপকে স্বাগত জানিয়েছে কমিশন। নবগঠিত কমিশনের প্রথম সভায় বৃহস্পতিবার (১০ অক্টোবর) এই্ আহ্বান জানানো হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার জাতীয় মানবাধিকার কমিশনের নবগঠিত কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে আবরার ফাহাদের ওপর বর্বর নির্যাতন ও হত্যাকাণ্ডের ঘটনায় তার আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন কমিশনের চেয়ারম্যান ও সদস্যরা। একইসঙ্গে এ ঘটনায় কমিশনের করণীয় বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন চেয়ারম্যান নাছিমা বেগম। সভায় উপস্থিত ছিলেন সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ, অবৈতনিক সদস্য তৌফিকা করিম, মিজানুর রহমান খান, জেসমিন আরা বেগম ও ড. নমিতা হালদার। রাঙ্গামাটি থেকে অবৈতনিক সদস্য চিংকিউ রোয়াজা অডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন।

মেধাবী ছাত্র আবরারের মৃত্যুকে দেশ, জাতি ও তার পরিবারের জন্য এক বিরাট ক্ষতি বলে উল্লেখ করেন কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, ‘আবরার হত্যার শুরু থেকেই কমিশন সরকারের গৃহীত পদক্ষেপ পর্যবেক্ষণ করে আসছে। দ্রত সময়ের মধ্যে দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা ও বিচার নিশ্চিত করার বিষয়ে প্রধানমন্ত্রীর দৃঢ় বক্তব্যকে কমিশন স্বাগত জানায়। আর যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, সেজন্য আবরারের হত্যাকারীদের দ্রত সময়ের মধ্যে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সরকারের কাছে সুপারিশ পাঠানো এবং এই মামলার অগ্রগতি পর্যালোচনার জন্য কমিশনের দুই জন সদস্যকে দায়িত্ব দেওয়া হয়।’

 

 

/জেইউ/এনআই/

x