‘বুলবুল’ দুর্বল হলেও ৭ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা

বাংলা ট্রিবিউন রিপোর্ট ০১:৫৭ , নভেম্বর ১০ , ২০১৯


ঘূর্ণিঝড় ‘বুলবুল’ অতিপ্রবল ঘূর্ণিঝড় থেকে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। দুর্বল অবস্থায় ঝড়টি বাংলাদেশের খুলনা উপকূলের দিকে এগোচ্ছে। ভোরের দিকে ঝড়টি খুলনা অঞ্চলে প্রবেশ করতে পারে। ক্রমশ দুর্বল হয়ে আসলেও ঝড়ের কারণে বাংলাদেশের উপকূলীয় এলাকায় পাঁচ থেকে সাত ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা রয়ে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার (৯ নভেম্বর) দিবাগত রাত ১টার দিকে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ঘূর্ণিঝড়টি ক্রমশ উপকূলের উত্তর পূর্বদিকে অগ্রসর হচ্ছে। গতি কমলেও ল্যান্ডফলের সময় স্বাভাবিক জোয়ারের তুলনায় পাঁচ থেকে সাত ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনা এখনও রয়ে গেছে।

 তিনি বলেন, উপকূলে জোয়ারের পিকটাইম ছিল রাত ৯টা। এরপর ভাটা শুরু হয়েছে। রাত ৩টার দিকে আবার নতুন জোয়ার আসবে। এ অবস্থায় ঘূর্ণিঝড় বুলবুল উপকূল হয়ে বাংলাদেশে প্রবেশ করার সময় স্বাভাবিক জোয়ারের তুলনায় পাঁচ থেকে সাত ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাস হতে পারে।

 এদিকে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খাতুন জানান, ঘূর্ণিঝড়ে খুলনা ও বরিশালের উপকূলীয় অঞ্চল আক্রান্ত হতে পাারে। উপকূল অতিক্রম করে বাংলাদেশে আসতে ভোররাত পর্যন্ত সময় লাগতে পারে। ঝড়টি সুন্দরবনের দিক দিয়ে অতিক্রম শুরু করেছে। বাংলাদেশের অভ্যন্তরে ঘূর্ণিঝড়টি প্রবেশ করার সময় বাতাসের গতিবেগ থাকবে ৬২-৮৮ কিমি। ঘূর্ণিঝড়টি উপকূলের কাছে চলে এসেছে। সেখানে সমুদ্রের পানির তাপমাত্রা কম। ভার্টিক্যাল উইন্ড শেয়ার এখানে খুব বেশি হয়ে গেছে। এই কারণে সাইক্লোনটা অতি প্রবল ঘূর্ণিঝড় থেকে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসহ ৯ উপকূলীয় জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখানো হচ্ছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে। ১০ নম্বর সতর্কতার আওতায় থাকা জেলাগুলো হচ্ছে- ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ।

৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে- উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চর সমূহ। এছাড়া কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

 আরও পড়ুন: 




যে কারণে এবারও ৯১ সালের মতো ভয়াবহ ঘূর্ণিঝড়ের শঙ্কা

 সুন্দরবন দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে ‘বুলবুল’

‘বুলবুল’ মোকাবিলায় সরকার ও দল সর্বোচ্চ প্রস্তুত: ওবায়দুল কাদের

আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন উপকূলবাসী

‘বুলবুল’ মোকাবিলায় সাতক্ষীরায় সেনা মোতায়েন

স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল, দুর্যোগ মোকাবিলায় ৮ নির্দেশনা

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুত সরকার: নৌ প্রতিমন্ত্রী

দুর্গতদের যেকোনও প্রয়োজনে ৯৯৯-এ কল করার অনুরোধ

সারাদেশে নৌ চলাচল বন্ধ



/আরজে/টিটি/

x