‘ভিসা জটিলতায় বিদেশি কোম্পানিতে চাকরিবঞ্চিত হচ্ছেন মেরিনাররা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৪:৩৪ , জানুয়ারি ১৩ , ২০১৮

প্রেসক্লাবে মেরিনারদের সংবাদ  সম্মেলন আন্তর্জাতিক মানের যোগ্যতা অর্জন ও কর্মক্ষেত্রে দক্ষতা দেখানোর পরেও শুধু ভিসা জটিলতার কারণে বিশ্বব্যাপী বিভিন্ন কর্মক্ষেত্রে কাজের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বাংলাদেশের মেরিন অফিসাররা। তাই ভিসা সংক্রান্ত সমস্যা, জাহাজের সংখ্যা কমে যাওয়া, মেরিনদের চাকরির সমস্যা এবং এজেন্সিগুলোর দুর্নীতি রোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন। শনিবার (১৩ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

এসময় বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন মেরিন অফিসাররা। বক্তারা বলেন, ‘আন্তর্জাতিক পেশা হওয়ার কারণে মেরিনাররা দেশি জাহাজ ছাড়াও অনেক বিদেশি কোম্পানিতে কর্মরত আছেন। দক্ষতা থাকলেও বাংলাদেশি মেরিনাররা দুবাইয়ের মতো মেরিটাইম সমৃদ্ধ দেশের ভিসা পাচ্ছেন না। ভিসা জটিলতার কারণে বিদেশি কোম্পানিতে চাকরি বঞ্চিত হচ্ছেন মেরিনাররা। সিঙ্গাপুরের ভিসা পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতেও বাংলাদেশি নাবিকদের বিভিন্নভাবে হেনস্তা করা হয়।’

ভিসা জটিলতার কারণে চাকরি পাওয়া সত্ত্বেও অনেকে কাজে যোগদান করতে পারেন না দাবি করে বক্তারা আরও বলেন, ‘ভিসা জটিলতার কারণে অনেক কোম্পানি বাংলাদেশি মেরিনারদের চাকরি দিতে দ্বিধা বোধ করে। যার ফলে মেরিনারদের একটি বড় অংশ বিদেশি কোম্পানিতে চাকরির সুযোগ হারাচ্ছেন। একজন মেরিন অফিসার একজন সাধারণ প্রবাসীর তুলনায় ১০ গুণ বেশি রেমিটেন্স পাঠাতে সক্ষম। আগে বিভিন্ন দেশেই মেরিনদের জন্য ‘ওকে টু বোর্ড’ সুবিধা থাকলেও বর্তমানে অনেক দেশে এ সুবিধা বন্ধ হয়ে গেছে।’

এসব সমস্যার সমাধানে বক্তারা কিছু প্রস্তাবনার কথাও উল্লেখ করেছেন। যার মধ্যে রয়েছে- কূটনৈতিক আলোচনার মাধ্যমে ভিসা সমস্যার সমাধান করা, মেরিনারদের পেশাগত সুবিধার্তে জাহাজে যোগদান এবং জাহাজ থেকে দেশে ফেরার জন্য ‘ওকে টু বোর্ড’ নামক ছাড়পত্র নেওয়ার ব্যবস্থা করা এবং বিমানবন্দরে মেরিনারদের জন্য আলাদা বুথ স্থাপন করা যেখানে সিডিসি ও সিওসি ভেরিফিকেশনের ব্যবস্থা থাকবে।

এছাড়া জাহাজের সংখ্যা বৃদ্ধি, মেরিনারদের চাকরির সমস্যা দূর করা এবং এজেন্সিগুলোর দুর্নীতি রোধের প্রস্তাবনা দিয়েছে মেরিনারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন জিল্লুর রহমান, অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ক্যাপ্টেন আনাম চৌধুরী, ঢাকা চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রির সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আসরাফ ইবনে নূর সহ অন্যান্য সদস্যরা। 


/এসও/এএইচ/

x