‘ভূমি ও পাহাড়ধসে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে ফায়ার সার্ভিস কর্মীদের প্রশিক্ষণ প্রয়োজন’

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২০:১৫ , জানুয়ারি ১৩ , ২০১৮

বক্তব্য রাখছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল প্রকৌশলী আলী আহমদ খানভূমিধস ও পাহাড়ধসের মতো দুর্যোগ থেকে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে ফায়ার সার্ভিস কর্মীদের উপযুক্ত প্রশিক্ষণ প্রয়োজন। এ মন্তব্য করেছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল প্রকৌশলী আলী আহমদ খান। শনিবার (১৩ জানুয়ারি) বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এক আলোচনা সভায় তিনি এ নিয়ে কথা বলেন।

‘ভূমিধস: সাম্প্রতিক অভিজ্ঞতা ও ভবিষ্যৎ কারণীয়’ শীর্ষক এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকৌশলী আলী আহমদ খান। এখানে বান্দরবানে পাহাড়ধসের ঘটনায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারে ফায়ার সার্ভিসের কর্মীদের অভিজ্ঞতা তুলে ধরেন তিনি। তার ভাষ্য, ‘বান্দরবানে পাহাড়ধসের সময় আমাদের বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হয়েছে। অথচ পাহাড়ধসের ঘটনায় উদ্ধারকাজ পরিচালনায় আমাদের তেমন প্রশিক্ষণ ছিল না। এ কারণে ওই ঘটনায় ক্ষতিগ্রস্তদের উদ্ধার করতে গিয়ে আমাদের কয়েকজন সদস্যও মারা যান। এ ঘটনা ছিল আমাদের জন্য খুবই কষ্টের।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেছেন, ‘দুর্যোগপূর্ণ অবস্থায় আমাদের কর্মীদের কাজে লাগানোর ক্ষেত্রে তাদের প্রশিক্ষণ দেওয়া খুবই প্রয়োজন। উদ্ধার কাজের জন্য নতুন নতুন যন্ত্রপাতি দরকার। পাশাপাশি উদ্ধার কাজে নিয়োজিত দলবলের জন্য স্থানীয় স্বেচ্ছাসেবক বৃদ্ধি জরুরি। বাংলাদেশে উন্নয়ন হচ্ছে ঠিকই, কিন্তু কোনও কাজের ক্ষেত্রে সবার সহযোগিতাপূর্ণ মনোভাব কম।’

এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)। কলামিস্ট সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা, প্রফেসর ড. এএম মুয়াজ্জাম হুসেইন। এছাড়া অনুষ্ঠানের নির্ধারিত বিষয়ের ওপর আলোচনা করেন এম শহীদুল ইসলাম, মোহাম্মাদ আব্দুল হাই, জুমলিয়ান আমলাই, পল্লব চাকমা শরীফ জামিল।

/বিআই/জেএইচ/

x