থাইল্যান্ডে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু চেয়ার’ উদ্বোধন বৃহস্পতিবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৮:৩৭ , মার্চ ১৪ , ২০১৮

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমোদউইনাই যৌথভাবে থাইল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রফেসরশিপের উদ্বোধন করবেন। আগামীকাল বৃহস্পতিবার (১২ মার্চ) ওই চেয়ার উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

থাইল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিবুধবার থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীম ও থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক সুবর্ণভূমি বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে স্বাগত জানাবেন। থাইল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রফেসরশিপের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দু’দেশের মধ্যে কূটনৈতিক ভিসা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করা হবে। উদ্বোধন অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদও অংশ নেবেন।

দুই বছর আগে বাংলাদেশ সরকার থাইল্যান্ডের এআইটিতে বঙ্গবন্ধু চেয়ার চালুর উদ্যোগ নেয়। বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক কিংবা প্রযুক্তির ক্ষেত্রে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করাই এর লক্ষ্য।

/এমও/চেক-এমওএফ/

x