মাদক নির্মূলে ‘বন্দুকযুদ্ধে’র নামে মানুষ খুন বন্ধের দাবি সুপ্রিম কোর্ট বারের

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৪:০০ , জুন ১৪ , ২০১৮

অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ছবি- সংগৃহীতমাদক নির্মূলে ‘বন্দুকযুদ্ধে’র নামে মানুষ খুন বন্ধ করার দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট বার (আইনজীবী সমিতি)।
বৃহস্পতিবার (১৪ জুন) দুপুরে সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন সমিতির সভাপতি জয়নুল আবেদীন এ দাবি জানান।
তিনি বলেন, ‘আমরা মনে করি, আইনশৃঙ্খলা বাহিনীকে বেআইনি কর্মকাণ্ডে ব্যবহার করা কোনোভাবেই কাম্য নয়। আমরা জানতে পেরেছিম প্রায় ২০০ জনের বেশি নাগরিককে এরইমধ্যে ‘বন্দুকযুদ্ধে’র নামে হত্যা করা হয়েছে। অনেক নিরীহ ব্যক্তিকেও জীবন দিতে হয়েছে।  অথচ সরকারের ছত্রছায়ায় অনেক গডফাদার দেশের বাইরে চলেগেছে। এটা কোনও সভ্য দেশে কাম্য হতে পারে না।’
তিনি আরও বলেন, ‘আমরা চাই বাংলাদেশ মাদকমুক্ত হোক। তবে সেটা অবশ্যই আইন মোতাবেক। তা বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের মাধ্যমে নয়। দেশের আইন আদালত বিচারের জন্য। একজন অপরাধীও আইন মোতাবেক বিচার পাওয়ার অধিকারী।’ তাই বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করার জন্য আহ্বান জানান তিনি।
এসময় বারের সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘প্রয়োজনে আইন সংশোধন করে দ্রুত বিচারের ব্যবস্থা নেওয়া হোক। বিনা বিচারে হত্যা সংবিধান, মানবাধিকার ও আইনের লঙ্ঘন বলেও উল্লেখ করেন তিনি।

 

/বিআই/এপিএইচ/

x