অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলনে গুরুত্ব পাবে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২৩:০৩ , জুলাই ০৮ , ২০১৮

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সোমবার (৯ জুলাই) শুরু হচ্ছে বৈশ্বিক অর্থনীতি পুনর্নির্মাণের (আরওজিই) ওপর প্রধান ও অষ্টম আন্তর্জাতিক সম্মেলন। সেখানকার সেইড বিজনেস স্কুলে থাকছে এই আয়োজন। এতে বিশেষ গুরুত্ব পাবে বাংলাদেশ। সম্মেলনে বিশ্বের ৩৩টি দেশের ১২০ জনেরও বেশি শিক্ষাবিদ, পেশাজীবী ব্যবসায়ী ও নীতিনির্ধারকরা অংশগ্রহণ করবেন।
একটি সেশনে ‘এক্সিলারেটিং ইনোভেশন টগস্প্যুর গ্রোথ অব গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ ইউথ স্পেশাল রেফারেন্স টু বাংলাদেশ’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মা. সবুর খান।
অন্যান্যের মধ্যে নিজ নিজ প্রবন্ধ উপস্থাপন করবেন ইতালির বোক্কনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফাব্রিজিও পেজানি, যুক্তরাজ্যের মিডেলসেক্স বিশ্ববিদ্যালয়ের ড. যতীন পানচোলি, ইউনিভার্সিটি কলেজ লন্ডনের উপ-পরিচালক (শিক্ষা) অধ্যাপক অ্যালেন পারকিনসন, ডেনমার্কের নর্দিয়া ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের অনিন্দ দাশগুপ্ত এফআরএম, কানাডার ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শ্রীনি শাম্পালি, যুক্তরাজ্যের অধ্যাপক ডেভিড গ্রাভেজ, মার্ক টি. জোন্স, যুক্তরাষ্ট্রের সিটি ইউনিভার্সিটির অধ্যাপক জো-অ্যান রোল ও মালয়েশিয়ার এমএআরএ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইমবারিন বুজাং।

সম্মেলনের চেয়ারম্যান ও একাডেমি অব বিজনেস অ্যান্ড রিটেইল ম্যানেজমেন্টের চেয়ার ড. পিআর দত্ত বলেন,‘এই সম্মেলনে বিশ্বের সব দেশের গবেষকদের গবেষণা,স্কলারশিপ ও ভবিষ্যতে পেশাগত উন্নয়নে উদ্বুদ্ধ করবে। ব্যবসায়িক ভাবনা নিয়ে আলোচনা ও পর্যালোচনার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।’

দুই দিনের এই সম্মেলনে করপোরেট গভর্নেন্স ও অর্থনীতির ওপর সাইবার আক্রমণের প্রভাব নিরূপণে থাকছে আলোচনা ও পর্যালোচনা। পাশাপাশি একাডেমিক পেপার উপস্থাপনসহ বিভিন্ন বিষয়ে কর্মশালাও অনুষ্ঠিত হবে।

/আরএআর/জেএইচ/

x