ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তার বিভিন্ন মেয়াদে কারাদণ্ড

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৭:২২ , জুলাই ০৯ , ২০১৮

কারাদণ্ড

দুর্নীতি দমন কমিশন (দুদক) এর দায়ের করা প্রতারণামূলকভাবে ৯৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগের মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (০৯ জুলাই) বিকালে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ আদেশ দেন।

কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো.হারুন ওরফে এস এম হারুন, এভিপি ফজলুর রহমান,এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হোসেন এবং ইভিপি কামরুল ইসলাম।

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন ওরফে এস এম হারুনের সাত বছর করে কারাদণ্ড পাশাপাশি ২৫ লাখ করে টাকা জরিমানা, অনাদায়ে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। অপর তিন আসামিকে পাঁচ বছর করে কারাদণ্ড এবং ১৫ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে তাদের প্রত্যেককে এক বছর করে কারাভোগ করতে হবে।

রায় ঘোষণার সময় আসামি এনামুল হক উপস্থিত ছিলেন। অপর চার আসামি পলাতক রয়েছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা পরস্পরের যোগসাজশে অসৎ উদ্দেশ্যে  ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোনোরূপ যাচাই-বাছাই ছাড়াই প্রতারণামূলকভাবে অস্তিত্ববিহীন বেনামি প্রতিষ্ঠান মেসার্স সুপার মেটাল ওয়ার্কসকে ঋণ প্রস্তাব দেয় ও ঋণ অনুমোদন দিয়ে একে অন্যকে লাভবান করে ব্যাংকের ৯৫ লাখ টাকা আত্মসাৎ করে।

ওই ঘটনায় দুদকের সাবেক সহকারী পরিচালক (বর্তমানে উপপরিচালক) এস এম এম আখতার হামিদ ২০০৬ সালের ২৯ ডিসেম্বর মামলাটি দায়ের করেন।

২০১৪ সালের ৩১ জুলাই মামলাটি তদন্ত করে শেখ ফাইয়াজ আলম আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

 

/টিএইচ/টিএন/

x