ছাত্রদের ওপর হামলার বিষয়টিই এখন মুখ্য: অধ্যাপক রুশাদ ফরিদী

বাংলা ট্রিবিউন রিপোর্ট ১৭:৩৬ , জুলাই ১২ , ২০১৮



রুশাদ ফরিদীকোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে ছাত্রদের ওপর হামলার বিষয়টিই এখন মুখ্য হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক রুশাদ ফরিদী।
দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে শুরু হওয়া ‘আবারও কোটা’ শীর্ষক বৈঠকিতে তিনি এ মন্তব্য করেন।
বৃহস্পতিবার (১২ জুলাই) বিকাল সাড়ে ৪টা থেকে চলছে বাংলা ট্রিবিউনের সাপ্তাহিক এ বৈঠকি।
অধ্যাপক রুশাদ ফরিদী বলেন, ‘কোটা সংস্কারের দাবির পরে এখন যেটি মুখ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে, সেটি হলো ছাত্রদের ওপর হামলা। আমাদের প্রতিদিন দেখতে হয়েছে ছাত্রদের মেরে হাড্ডি গুঁড়ো করে দেওয়া হয়েছে। এ ধরনের বর্বরতা আগে কখনও হয়নি। এ নিয়ে শান্তিকামী মানুষ উদ্বিগ্ন, উৎকণ্ঠায়। কীভাবে একজন ছাত্র অন্য ছাত্রকে হাতুড়ি দিয়ে পেটাতে পারে? এই পরিস্থিতিতে ছাত্রদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে। শিক্ষকদের অবস্থাও কোণঠাসা।’
তিনি বলেন,‘কতটা ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে: তুলে নিয়ে যাওয়া হচ্ছে। মারের ভয়ে ছেলেরা বলতে বাধ্য হচ্ছে তাদের কিছু হয়নি, তাদের কেউ কিছু বলেনি। যা সবার সামনে ঘটছে সেটাও স্বীকার করতে পারছে না। এ কোন সংস্কৃতির মধ্যে পড়েছি, কোন ভয়ংকর পরিস্থিতিতে পড়েছি আমরা; তা কল্পনাও করা কঠিন!’
রাজধানীর শুক্রাবাদে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে বাংলা ট্রিবিউন বৈঠকি সরাসরি সম্প্রচার করছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক ও হোমপেজে লাইভ দেখা যাচ্ছে এ আয়োজন।
মুন্নী সাহার সঞ্চালনায় এ বৈঠকিতে অধ্যাপক রুশাদ ফরিদী ছাড়া অংশ নিয়েছেন সাবেক যুগ্ম সচিব ড. এম এ মোমেন,বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক রাশেদা রওনক খান,বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং সহযোগী অধ্যাপক আরিফা রহমান রুমা এবং বাংলা ট্রিবিউনের চিফ নিউজ এডিটর দুলাল আহমেদ চৌধুরী।


/আরএআর/এইচআই/

x