শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি: মঙ্গলবারের মধ্যে অনলাইন আবেদনের বিজ্ঞপ্তি

বাংলা ট্রিবউন রিপোর্ট ২২:৩৩ , জুলাই ১২ , ২০১৮


শিক্ষা মন্ত্রণালয়
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) দিতে অনলাইনে আবেদনের জন্য আগামী মঙ্গলবারের মধ্যেই বিজ্ঞপ্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে গঠন করা ‘এমপিওভুক্তির জন্য বাছাই কমিটি‘ সদস্য ও মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (সরকারি মাধ্যমিক) সালমা জাহান এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামী মঙ্গলবারের মধ্যে অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে আবেদন জানানোর জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে। আগামী রবিবারের বৈঠকে অনলাইন আবেদন ফরম চূড়ান্ত করা হবে। ওইদিনই সিদ্ধান্ত নেওয়া হবে বিজ্ঞপ্তি দেওয়ার। আশাকরি মঙ্গলবারের মধ্যে বিজ্ঞপ্তি দেওয়া সম্ভব হবে।’
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও দিতে গত ২০ জুন দু’টি কমিটি গঠন করে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এর একটি শর্তপূরণ করা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুতের জন্য ‘অনলাইন অ্যাপলিকেশন গ্রহণ ও ব্যবস্থাপনা’ কমিটি এবং অন্যটি  ‘এমপিওভুক্তির জন্য বাছাই’ কমিটি।
এর আগে ‘এমপিওভুক্তির জন্য বাছাই’ কমিটির আহ্বায়ক জাবেদ আহমেদ বাংলা ট্রিবিউনকে জানিয়েছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আগামী ১৫ জুলাইয়ের পর আবেদন গ্রহণের লক্ষ্য নিয়ে কাজ করছে কমিটি। অনলাইন আবেদন ফরম সম্পন্ন হলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আবেদন জানাতে বিজ্ঞপ্তি দেওয়া হবে।
সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এরপর এমপিওভুক্তি সাময়িকভাবে বন্ধ রয়েছে।
এদিকে, এমপিওভুক্তির দাবিতে বেসরকারি শিক্ষকদের আন্দোলনের ২৫তম দিন ও আমরণ অনশনের ১০তম দিন বুধবার (৪ জুলাই) তারা একযোগে সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি জানায়।
গত ১০ জুন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন শুরু করেন। এরপর  গত ২৫ জুন থেকে আমরণ অনশন কর্মসূচি পালন চলছিল। বুধবার (১১ জুলাই) শিক্ষকরা অনশন ভেঙে ঘরে ফিরে যান।

/এসএমএ/টিএন/

x