রোগীদের বিদেশ যাওয়া নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যকে সমর্থন করলেন বিশিষ্ট চিকিৎসকরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট ০০:০২ , জুলাই ১৩ , ২০১৮

 চিকিৎসা
দেশের রোগীদের একটি অংশ যেসব কারণে বিদেশে যায় বলে সংসদে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম উল্লেখ করেছেন সেসব বিষয়ে একমত পোষণ করেছেন দেশের প্রখ্যাত চিকিৎসকরা। চিকিৎসকদের সংগঠন বিএমএ’র মহাসচিবও জানিয়েছেন যথাযথভাবেই বিষয়গুলো তুলে ধরেছেন স্বাস্থ্যমন্ত্রী। বৃহস্পতিবার বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে তারা এসব মন্তব্য করেন।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চার কারণে রোগীদের একটি অংশ চিকিৎসার জন্য বিদেশে যান। কারণগুলো হলো, আর্থিক সচ্ছলতা, বিদেশে চিকিৎসা প্রীতি, হেলথ ট্যুরিজম ও ক্ষেত্র বিশেষে উপযুক্ত চিকিৎসকের স্বল্পতা। জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রীর পক্ষে এ প্রশ্নের লিখিত উত্তর দেন প্রতিমন্ত্রী জাহিদ মালেক।
এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বাংলা ট্রিবিউনকে মোবাইলে বলেন, কিছু সংখ্যক রোগীর মানসিকতা আছেই যে, আর্থিক সচ্ছলতার কারণে উনারা সর্দি-কাশি হলেও বিদেশে চলে যান। তারপরে কিছুটা আংশিক সত্য যে, আমাদের চিকিৎসা নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় যে সংবাদ হয় যে কারণে আমাদের চিকিৎসকদের প্রতি আস্থা হারিয়ে ফেলে রোগীরা, তারা বিদেশে চলে যায়। বিশেষ ক্ষেত্রে এখনও প্রযুক্তির কিছু অভাব তো আছেই। মন্ত্রী যে কারণগুলো বলেছেন, সেজন্যই আসলে রোগীরা বিদেশে চিকিৎসা নিতে যায়।
বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী বাংলা ট্রিবিউনকে মোবাইলে বলেন, স্বাস্থ্যমন্ত্রী তো দেশে নেই। তার পক্ষে স্বাস্থ্য প্রতিমন্ত্রী তার প্রশ্নের উত্তর দিয়েছেন। আমি সেসময় উপস্থিত ছিলাম। আমি মন্ত্রীর বক্তব্যের সঙ্গে সম্পূর্ণ একমত।
বিএসএমএমইউ এর কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. হারিসুল হক বাংলা ট্রিবিউনকে মোবাইলে বলেন, মন্ত্রী কথাগুলো ঠিকই বলেছে। অন্যায় কিছু বলেনি। চিকিৎসক স্বল্পতা কথাটাও ঠিকই আছে। কারণ, আমাদের দেশে এখনও অনেক সাজার্রির চিকিৎসক গড়েই উঠেনি।  
উল্লেখ্য, মন্ত্রী সংসদে প্রশ্নোত্তরে বলেন, রোগীদের বিদেশ যাওয়ার প্রবণতা কমাতে দেশের সব মেডিক্যাল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সুসজ্জিতকরণের মাধ্যমে উন্নত সেবা দেওয়া হচ্ছে। এছাড়া, বাংলাদেশে বেসরকারি পর্যায়ে আন্তর্জাতিকমানের আধুনিক হাসপাতাল রয়েছে, যেখানে অন্য দেশ থেকে রোগী এসে চিকিৎসা গ্রহণ করছে। বাংলাদেশের রোগীদের বিদেশ গিয়ে চিকিৎসাসেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও মন্ত্রী জানান।


/টিওয়াই/টিএন/

x