হাতি দিয়ে চাঁদাবাজি (ফটো স্টোরি)

সাজ্জাদ হোসেন ১১:২৪ , আগস্ট ১১ , ২০১৮

রাজধানীর বিভিন্ন এলাকায় দোকানে দোকানে ঘুরছে আস্ত একটি হাতি। হাতির পিঠে মাহুত। তিনি নানা রকম শব্দ করে ও নির্দেশ দিয়ে হাতিটি পরিচালিত করছেন। আর হাতি তার শুঁড় এগিয়ে দিচ্ছে দোকানদারের দিকে। কোনও দোকানদার স্বেচ্ছায়, কেউ কেউ ভয়ে তার শুঁড়ে বাড়িয়ে কিংবা গুঁজে দিচ্ছেন টাকা। টাকার পরিমাণ সন্তোষজনক না হলে হাতি আবার নারাজ হয়। তখন তার শব্দ আর শুঁড়ের নাড়ানাড়িতে ভয়ে দোকানদার আরেকটু বড় নোট বাড়িয়ে ধরে হাতিকে বিদায় করছেন। তবে হাতির যেহেতু পকেট নেই, তাই হাতি প্রতিবারই টাকা বাড়িয়ে দিচ্ছে তার মাহুতের দিকে। আর সে টাকা ঢুকছে মাহুতের পকেটে। রাজধানী শহরে হাতির সাহায্যে এই টাকা কামানোকে চাঁদাবাজি হিসেবে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। শহরের বিভিন্ন এলাকার খুচরা ব্যবসায়ী ও দোকানদারদের অভিযোগ, হাতির সাহায্যে চাঁদাবাজি করে যাচ্ছে কয়েক ব্যক্তি। প্রশিক্ষপ্রাপ্ত কয়েকটি হাতি নিয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় নিয়মিতভাবে ঘুরে ঘুরে এই চাঁদাবাজি চালানো হচ্ছে। এর মাধ্যমে হাতি দেখানো ও চাঁদাবাজি একসঙ্গে চালিয়ে যাচ্ছে হাতির মালিক ও মাহুতরা। শুক্রবার রাজধানীর ফার্মগেট এলাকায় এমনই একটি হাতির চাঁদাবাজির দৃশ্যবন্দি হয় বাংলা ট্রিবিউনের ক্যামেরায়।

গহনার দোকান থেকে চাঁদা নিচ্ছে হাতি

দোকানে দোকানে ঘুরছে হাতি। প্রদর্শনী নয়, উদ্দেশ্য চাঁদাবাজি। অবশ্য, হাতির খোরাক যোগানোর কথা বলে এভাবে চাঁদা তোলার ঘটনা এই উপমহাদেশে কয়েকশ বছরের পুরনো রীতি। বিভিন্ন বই-পুস্তকে এমন ঘটনার কথা জানা যায়। তবে আগে মানুষ হাতিদর্শন উপভোগ করে নজরানা দিলেও এখন ঘন ঘন একই এলাকায় হাতি দিয়ে টাকা ওঠানোকে চাঁদাবাজি হিসেবে দেখছেন সাধারণ দোকানদার ও খুচরা ব্যবসায়ীরা।

দোকানির কাছ থেকে শুঁড় এগিয়ে দিয়ে টাকা নিচ্ছে হাতিভুক্তভোগী দোকানিরা বলছেন, তাদের কাছ থেকে জোর করে টাকা আদায় করা হচ্ছে। হঠাৎ দোকানে হাতি চলে আসায় ভয়ও পাচ্ছেন দোকানদার ও ক্রেতারা। কখনও কখনও হাতি ধাওয়াও করছে অনেককে।

দোকান থেকে টাকা নিচ্ছে হাতিদোকানিদের অভিযোগ, টাকা না দিলে হাতি দোকানের সামনে থেকে সরে না। শুঁড় ও লেজ দোলাতে থাকে। ফলে অনেকেই বাধ্য হয়েই টাকা দেন। 

চাঁদা নিতে দোকানের দিকে যাচ্ছে হাতি চাহিদামতো টাকা না পেলে শুঁড় এগিয়ে দিয়ে দোকানের সামনে দাঁড়িয়ে থাকে হাতি। ফলে ক্রেতারা আতঙ্কে দোকানের সামনে যেতে পারেন না। হাতি অনেকের দোকানের ফলমূল-সবজি খেয়ে ফেলে এমন অভিযোগও করেছেন কিছু দোকানদার।

চাঁদা নিতে দোকানের দিকে যাচ্ছে হাতিশুক্রবার (১০ আগস্ট) রাজধানীর ফার্মগেট এলাকায় দোকানে দোকানে ঘুরে হাতি নিয়ে চাঁদাবাজি করতে দেখা গেল।

টাকা নিতে দোকানে হাতিকখনও কখনও হাতিকে কেন্দ্র করে মানুষের ভিড় লক্ষ করা যায়। এতে লেগে যায় যানজট। হাতির কারণে সৃষ্ট কৃত্রিম যানজটে ভোগান্তিরও শিকার হতে হয় পথচারীদের। হাতির মল রাস্তাঘাট অপরিচ্ছন্ন ও দূষিত করে।

চাঁদা তোলার সময় হাতির চারদিকে ভিড় করছে সাধারণ মানুষরাজধানীর ব্যস্ততম ফার্মগেট এলাকায় হাতির এমন চাঁদাবাজির চিত্র ক্যামেরাবন্দি করা হয়।

ফল বিক্রেতার কাছ থেকে টাকা নিচ্ছে হাতিক্যামেরাবন্দি করা অবস্থায় হাতি নিয়ে আক্রমণ করা হয় যাতে ছবি তুলতে না পারে।

সবজি বিক্রেতার কাছ থেকে চাঁদা নিতেে এসেছে হাতি, বিক্রেতা না থাকায় হাতিটি অপেক্ষায় আছেএমনকি হাতির মালিকের সঙ্গে কথা বলতে চাইলেও কথা বলতে রাজি হননি তিনি।

 

/আইএ/টিএন/

x